Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইসরায়েলি সাংবাদিককে মক্কায় প্রবেশে সহায়তাকারী সৌদি নাগরিক গ্রেপ্তার (ভিডিও)

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ০৭:৩৯

ইসরায়েলি সাংবাদিককে মক্কায় প্রবেশে সহায়তাকারী সৌদি নাগরিক গ্রেপ্তার

লাইভ ডেস্ক: ইসরাইলি সাংবাদিককে মক্কায় প্রবেশে সাহায্য করা সৌদি নাগরিককে গ্রেপ্তার করেছে সৌদি আরব। জানা গেছে, তিনিই ইসরাইলি সাংবাদিক গিল তামারিকে মক্কায় গাড়ি চালিয়ে নিয়ে গিয়েছিলেন। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শুক্রবার মক্কার পুলিশ এই গ্রেপ্তারের বিষয়টি ঘোষণা করেছে। সৌদি পুলিশ বলছে, সামাজিক যোগাযোগমাধ্যমে এই নিয়ে ব্যাপক প্রতিক্রিয়ার পর তাকে গ্রেপ্তার করা হয়।

সংশ্লিস্টরা জানান, ইসরায়েলি ওই সাংবাদিকের নাম গিল তামারি। তিনি ইসরায়েলের চ্যানেল-১৩ এর সাংবাদিক। এর আগে গত সোমবার মক্কায় লুকিয়ে থাকার একটি ভিডিও তিনি টুইটারে পোস্ট করেন। যদিও ইসলামের এই পবিত্রম শহরে অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। খবর আল-জাজিরার। শুক্রবার সৌদির সরকারি বার্তা সংস্থা এসপিএ-কে দেশটির পুলিশের এক মুখপাত্র বলেন, ওই সাংবাদিককে (অমুসলিম) মক্কায় প্রবেশ এবং বিভিন্ন সুবিধা দেওয়ায় প্রসিকিউটরদের কাছে এক সৌদি নাগরিকের কথা উল্লেখ করেছে মক্কার আঞ্চলিক পুলিশ।

সেখানে যদিও এসপিএ তামারির নাম উল্লেখ করেনি। তবে বার্তা সংস্থাটি বলেছে, তিনি আমেরিকান নাগরিক। সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে তিনি আমেরিকান পাসপোর্ট ব্যবহার করেছেন। কারণ ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এ ছাড়া এই সাংবাদিকের মামলাটির প্রসঙ্গও প্রসিকিউটরদের কাছে উল্লেখ করে এই ব্যাপারে বিদ্যমান আইন অনুযায়ী তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। যদিও ইসরায়েলি ওই নাগরিক এখন সৌদিতে নেই।

মক্কার পুলিশ জানিয়েছে, অভিযুক্ত সৌদি নাগরিক ওই আমেরিকান অমুসলিম সাংবাদিককে কেবলমাত্র মুসলমানদের জন্য উন্মুক্ত একটি রাস্তা দিয়ে মক্কায় নিয়ে গিয়েছিলেন। তিনি আরও বলেন, অমুসলিমদের পবিত্র এলাকায় প্রবেশ নিষিদ্ধ এবং ঘটনাটি সেই বিধিনিষেধেরই সুস্পষ্ট লঙ্ঘন। আর তাই অভিযুক্ত ওই নাগরিককে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

মক্কা অঞ্চলের পুলিশের ওই মুখপাত্র বলেছেন, সৌদি আরবে আসা সকল দর্শনার্থীকে দেশের আইনকে সম্মান ও মেনে চলতে হবে। বিশেষ করে পবিত্র মসজিদ এবং পবিত্র স্থানগুলোকে সম্মান করার পাশাপাশি সকল নিয়মকানুন মেনে চলতে হবে। এ ধরনের বিধিনিষেধের যেকোনো লঙ্ঘন অপরাধ হিসাবে বিবেচিত হয়, যা সহ্য করা হবে না এবং প্রাসঙ্গিক আইন অনুযায়ী অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে। এর মধ্যে নির্দিষ্ট মাত্রায় শালীনতা, ধর্মীয় আচার-আনুষ্ঠানিকতা রয়েছে।

ভিডিও:

 

 

ইসরায়েল সাংবাদিক গিল তামারির ভিডিও:


ঢাকা, ২৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ