Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

প্রকাশিত: ১২ জুলাই ২০২২, ২৩:৪৯

 গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

লাইভ ডেস্ক: এবার ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া। নর্ড স্ট্রিম বাল্টিক সাগর পাইপলাইনের মাধ্যমে জার্মানিতে গ্যাস সরবরাহ স্থগিত করেছে রাশিয়া। অপারেটর নর্ড স্ট্রিম এজি বলেছে, রুটিন রক্ষণাবেক্ষণের কাজ করতে সোমবার থেকে শুরু করে ১০ দিনের জন্য পাইপলাইনটি বন্ধ থাকবে। এতে এই সময়ের জন্য গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাবে।

এদিকে ওই অপারেটরটি জানায়, গ্যাস সরবরাহ বন্ধের পূর্বে সব অংশীদারদের সঙ্গে একমত হয়ে এ সিদ্ধান্ত হয়েছে। গত মাসে রাশিয়া পাইপের মাধ্যমে জার্মানিতে সরবরাহ করা গ্যাসের পরিমাণ ৬০ শতাংশ কমিয়েছে।

কানাডা টারবাইন সময়মতো ফেরত দিতে ব্যর্থ হওয়ার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছিল। তবে জার্মান অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক বলেছিলেন, এটি একটি ‘রাজনৈতিক সিদ্ধান্ত।’ এটা অমানবিক সিদ্ধান্ত। এটা দু:খজনক সিদ্ধান্ত বলেও তিনি সাফ জানিয়েছেন।

গত কয় বছরগুলোতে নর্ড স্ট্রীমের মাধ্যমে সরবরাহে রক্ষণাবেক্ষণ-সম্পর্কিত ঘাটতি, ইউক্রেন বা পোল্যান্ডের মধ্য দিয়ে বর্ধিত সরবরাহের মাধ্যমে পূরণ করা হয়েছিল। তবে বিভিন্ন কর্মকর্তা এবং শিল্পের প্রতিনিধিরা এফটিকে বলেন, রাশিয়া এবার তা না-ও করতে পারে।

মহাদেশটিকে গ্যাসের ঘাটতির মুখোমুখি হতে হবে বলে তারা আশঙ্কা করছেন। এখনও আনুষ্ঠানিকভাবে তারা কোন প্রতিক্রিয়া জানায়নি। বিষয়টি নিয়ে বিকল্প কিছু ভাবছে সংশ্লিস্টরা।


ঢাকা, ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ