Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
নিরাপত্তায় ত্রুটি ছিল

শিনজো আবের হত্যাকারী ইউটিউব দেখে অস্ত্র বানানো শিখেছিলো

প্রকাশিত: ১২ জুলাই ২০২২, ০০:৩০

হত্যাকারী ইউটিউব দেখে অস্ত্র বানানো শিখেছিলো

লাইভ ডেস্ক: গোটা জাপানজুড়ে নানান আলোচনা ও সমালোচনার ঝড় বইছে। এঘটনায় গোটা জাতি চিন্তিত। এটাকে একটি স্পষ্ট ষড়যন্ত্র বলেছেন কেউ কেউ। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের হাত্যাকারী তাতসুইয়া ইয়ামাগামি (৪১) ইউটিউব দেখে অস্ত্র বানানো শিখেছিলে বলে প্রমান পেয়েছে পুলিশ। আবেকে হত্যায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্রটি তৈরি করার সময়ও ইউটিউবইউটিউব দেখছিলেন বলে জানা গেছে। এ হত্যাকাণ্ডের তদন্ত সংশ্লিষ্টরা তথ্য জানিয়েছেন।

জাপানের প্রভাবশালী ওই দৈনিক বলছে, তদন্তকারী সূত্র জানিয়েছে, গ্রেপ্তার শুটার তাতসুইয়া ইয়ামাগামি বাড়িতে তৈরি একটি বন্দুক ইউটিউব দেখে দেখে পরীক্ষা করে দেখছিলেন। একটি ধর্মীয় গোষ্ঠীর নেতাকে হত্যা করতে তিনি এই অস্ত্র তৈরি করেন। হত্যাকারীর দাবি, ওই নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মায়ের কাছ থেকে ‘বিশাল অনুদান’ নিয়ে দেউলিয়া করে দিয়েছেন। এবং তিনি বিশ্বাস করেন এর সঙ্গে শিনজো আবেও যুক্ত ছিলেন।

ওই দৈনিক আরও জানিয়েছে, আবেকে হত্যার পর ইয়ামাগামির বাড়িতে তল্লাশি চালানো হয়। সেখানে বিস্ফোরক ও বাড়িতে তৈরি একাধিক সম্ভাব্য বন্দুক পাওয়া যায়। নারা প্রেফেকচারাল পুলিশ বলেছে, আবেকে হামলার আগে ইয়ামাগামি বারবার আগ্নেয়াস্ত্র তৈরির চেষ্টা করে ইউটিউব চেক করছিলেন বলে মনে হয়েছে।

আবেকে হত্যায় ব্যবহৃত বন্দুকটি একসঙ্গে ছয়টি প্রজেক্টাইল গুলি করার জন্য ডিজাইন করা হয়েছে বলেও জানিয়েছে জাপান টাইমসের সূত্র। অস্ত্রটি টেপসহ দুটি ধাতব পাইপ এবং উভয় ব্যারেল থেকে নিক্ষিপ্ত ছোট প্লাস্টিকের শেলগুলোতে স্থাপন করা প্রজেক্টাইলের সমন্বয়ে গঠিত। এটি শটগানের মতো ছিল বলেও বলছে তারা। আবেকে গুলি করার কথা স্বীকার করেছেন গ্রেপ্তার তাতসুইয়া ইয়ামাগামি।

এদিকে পুলিশ বলেছে, জিজ্ঞাসাবাদে আবেকে গুলি করতে বাড়িতে তৈরি একটি বন্দুক ব্যবহার করার কথাও জানিয়েছেন তাতসুইয়া। গত শুক্রবার এক রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় গুলিতে নিহত হন শিনজো আবে। তিনি জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন।

নিরাপত্তায় ত্রুটি ছিল: পুলিশ

এদিকে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ছিল বলে স্বীকার করেছে দেশটির পুলিশ। নারা শহরের পুলিশ প্রধান তোমোয়াকি ওনিজুকা বলেন, শিনজো আবের নিরাপত্তা ব্যবস্থায় যে ত্রুটি ছিল, সেটি অস্বীকার করার উপায় নেই। সোমবার এই খবর বিবিসির প্রতিবেদনেও জানানো হয়েছে।

গত শুক্রবার একটি রাজনৈতিক প্রচারণা অনুষ্ঠানে একজন বন্দুকধারীর গুলিতে নিহত হন দেশটিতে প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করে আসা আবে। আর এই অপরাধ শান্তিপূর্ণ জাপানকে গভীরভাবে হতবাক করেছে। আবেকে গুলি করার কথা স্বীকার করেছেন গ্রেপ্তার তাতসুইয়া ইয়ামাগামি (৪১)। পুলিশ আরো জানায় বাড়িতে তৈরি একটি বন্দুক ব্যবহার করার কথা জানিয়েছেন তাতসুইয়া।

অন্যদিকে রোববার দেশটির উচ্চকক্ষের নির্বাচন পরিকল্পনা মতোই এগিয়ে গেছে। তবে সেই ভোটে শিনজে আবের একটা ছায়া ছিল বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। তার দল ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) এগিয়ে যেতে পারে। ঘটনার দুইদিন পর রোববার স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় স্থানীয় সময় রাত ৮টায়।


ঢাকা, ১১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ