teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

Azhar Mahmud | প্রকাশিত: ১৪ মে ২০২২ ০০:২৩

প্রকাশিত: ১৪ মে ২০২২ ০০:২৩

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান

লাইভ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। আজ শুক্রবার তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্সিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়। জায়েদ আল নাহিয়ান ছিলেন দেশটির প্রয়াত প্রেসিডেন্ট শেখ জায়েদের জ্যেষ্ঠ পুত্র। ১৯৪৮ সালে জন্মগ্রহণ করা এ নেতা সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন।

সংশ্লিস্টরা জানান, শেখ খলিফা বিন জায়েদ ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মৃত্যুর পর তার উত্তরসূরি নির্বাচিত হন শেখ খলিফা।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আমিরাতের জনগণ, আরব ও ইসলামী জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয়।

অন্যদিকে প্রেসিডেন্টের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বেসরকারি খাতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে সাতটি আমিরাত রয়েছে।

এই আমিরাতগুলোর শাসকদের নিয়ে গঠিত ফেডারেল কাউন্সিল ৩০ দিনের মধ্যে বসে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করবে। সব কিছু টিকটাক থাকলে দেশটির উন্নয়ন

ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি




আপনার মূল্যবান মতামত দিন: