Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মাত্র ১৩ বছর বয়সেই স্নাতক ডিগ্রি অর্জন!

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২, ০৫:৩২

এলিয়ট ট্যানার

ইন্টারন্যাশনাল লাইভ: এলিয়ট ট্যানার। মাত্র ১৩ বছর বয়সেই পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করে সময় কাটানোর কথা। কিন্তু ছেলেটি অবসর সময়েও মোটা মোটা বই নিয়ে পড়তে বসতে পছন্দ করে। এ বয়সেই অধ্যবসায়ের স্বীকৃতি পেয়েছে সে। ১৩ বছর বয়সেই আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি অর্জন করেন এলিয়ট ট্যানার। বর্তমানে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য পরিকল্পনা হাতে নিয়েছেন বলেও জানা গেছে। যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের মিনেসোটা অঙ্গরাজ্যের সেইন্ট লুইস পার্ক শহরে বাস করেন এলিয়ট ট্যানার।

মার্কিন সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এলিয়টকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মে মাসে ইউনিভার্সিটি অব মিনেসোটা থেকে আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি পাচ্ছে এলিয়ট। তার বিষয় হচ্ছে পদার্থ ও গণিত।

এলিয়টের মা মিশেল ট্যানার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ছোট্টবেলায় এলিয়টের বয়সী বেশির ভাগ শিশু যখন জুতার ফিতা বাঁধা শিখছিল, তখনই সে পুরো বই পড়তে পারত। মাত্র দুই বছর বয়সে সে পড়তে শুরু করে। আমরা তাকে তখন পড়তে বসতে বিলিনি। নিজের আগ্রহেই এলিয়ট পড়াশোনা শুরু করে।’

ছেলের বিষয়ে মিশেল ট্যানার আরো জানান, মাত্র ৯ বছর বয়সে এলিয়ট কলেজ পর্যায়ের বই পড়তে শুরু করে। সে নরমানডেল কমিউনিটি কলেজে এলিয়টের পড়ার বিষয় ছিল বিজ্ঞান।

এবিষয়ে এলিয়েট বলেন, ‘আমার জীবনে এটা ভীষণ ভালো একটি অভিজ্ঞতা। এখন স্নাতক শেষ হয়েছে। তবে এখানেই পড়ার পাট চুকে যাবে না। পরবর্তীতে আমি পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করতে চাই।’

ঢাকা, ২৮ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ