Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পুতিন ও জেলেনস্কির সঙ্গে জাতিসংঘ মহাসচিবের বৈঠক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০২:০৮

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

ইন্টারন্যাশনাল লাইভ: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আগামী সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাত করবেন। ইউক্রেন যুদ্ধের ব্যাপারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাত করতে মস্কো সফরের পর তিনি কিয়েভ যাবেন। খবর এএফপি’র।

জাতিসংঘের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, গুতেরেস দুইদিনের মস্কো সফরের পর জেলানস্কি ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করবেন। জাতিসংঘ ফের উদ্যোগ গ্রহণের প্রচেষ্টায় গুতেরেস সরাসরি সাক্ষাত করার ব্যাপারে এ দুই প্রেসিডেন্টকে অনুরোধ জানিয়ে এ সপ্তাহে চিঠি পাঠান।

এই যুদ্ধের কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যরা আংশিকভাবে বিভক্ত হয়ে পড়েছে। এ পরিষদের সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়া।
চীন রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানাতে অস্বীকৃতি জানায়।

তারা বলছে, এটি মস্কোকে দুর্বল করার পশ্চিমা প্রচেষ্টার অংশ। এক্ষেত্রে রাশিয়া হচ্ছে ভূক্তভুগি দেশ। মঙ্গলবার পাঠানো চিঠিতে গুতেরেস এ যুদ্ধের অবসানে দ্রুত সংলাপের আহ্বান জানান।

গুতেরেস যুদ্ধ শুরুর পর জেলানস্কির সাথে তেমন যোগাযোগই করেননি। কেবলমাত্র ২৬ মার্চ তিনি একবার ইউক্রেন প্রেসিডেন্টকে টেলিফোন করেন। এ আগ্রাসন জাতিসংঘ সনদেও লঙ্ঘন জাতিসংঘ মহাসচিব এমন কথা বলার পর থেকে পুতিন গুতেরেসের ফোন কল ধরেননি বা তার সাথে তিনি কোন যোগাযোগ করেননি।

ঢাকা, ২৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ