Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাঞ্জাবের জোড়া লাগানো দুই ভাই পেলেন সরকারি চাকরি

প্রকাশিত: ২৫ ডিসেম্বার ২০২১, ২১:২৭

লাইভ: ডেস্ক: ভারতের জোড়া লাগা যমজ ভাই সোহনা ও মোহনা সরকারি চাকরি পেলেন। শারীরিক প্রতিবন্ধকতা যে সফলতার পথে বাধা হতে পারে না সেটাই প্রমাণ করলেন তারা।

পাঞ্জাব প্রদেশের রাজধানী অমৃতসরে পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেডের (পিএসপিসিএল) একটি সাবস্টেশনে গত বুধবার যোগদান করেন তারা। তারা প্রথমে মাসে ২০ হাজার রুপি বেতন পাবেন। খবর হিন্দুস্তান টাইমসের।

সোহনা ও মোহনা ভারতের আইটিআই থেকে ডিপ্লোমা করেন। তাদের বয়স এখন ১৯ বছর। এখন তারা থাকেন অমৃতসরে। প্রথম থেকে নিজের পায়ে দাঁড়ানোর প্রবল আকাঙ্ক্ষা ছিল। সরকারি চাকরিতে প্রবেশের মাধ্যমেই সেই ইচ্ছা পূরণ হলো।

পিএসপিসিএলের কর্মকর্তারা বলেছেন, যমজ ভাই সোহনা ও মোহনা সাপ্লাই কন্ট্রোল রুমে কাজ করবেন।

পিএসপিসিএলের প্রধান ব্যবস্থাপনা পরিচালক (সিএমডি) বেনু প্রাসাদ বলেছেন, ‘আমরা জানতে পারি, তারা বিরলের চেয়ে বিরল শারীরিক প্রতিবন্ধী। সেই অবস্থাতেই আইটিআই থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন তারা এবং ইলেকট্রিশিয়ান হিসেবে পেশাজীবন শুরু করতে চেয়েছিলেন। আমরা তাদের কাছে যাই এবং তারা যে বেশ সক্রিয়, তা প্রত্যক্ষ করি। যমজ ভাইয়ের ভালো কারিগরি জ্ঞান রয়েছে। সুতরাং মানবিক দৃষ্টিকোণ থেকে প্রতিবন্ধী কোটায় আমরা আমাদের বিভাগে তাদের নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিই। যমজ ভাই প্রাথমিকভাবে মাসে ২০ হাজার রুপি বেতন পাবেন।’

সোহনা ও মোহনা বলেছেন, চাকরি দেওয়ায় তারা পাঞ্জাবের রাজ্য সরকারের প্রতি কৃতজ্ঞ। সোহনা বলেন, ‘সর্বোচ্চ আন্তরিকতা ও উৎসাহ নিয়ে আমরা কঠোর পরিশ্রম করে যাব।’

সোহনা ও মোহনা ২০০৩ সালের ১৪ জুন নয়াদিল্লির একটি হাসপাতালে জোড়া লাগা অবস্থায় জন্মগ্রহণ করেন। ছেলেদের শারীরিক এই অবস্থা দেখে মা-বাবা তাদের ফেলে রেখে যান। পরে তাদের আলাদা করার জন্য দিল্লির এআইআইএমএসে ভর্তি করা হয়। অস্ত্রোপচারে একজনের জীবনের ঝুঁকি থাকায় তাদের আলাদা না করার সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। সেই থেকে তারা একসঙ্গে জীবন যাপন করছেন। তাদের দুটি হৃদ্‌যন্ত্র, দুই জোড়া হাত, দুটি মাথা, দুটি কিডনি ও দুটি স্পাইনাল কর্ডস রয়েছে। তবে লিভার ও গলব্লাডার একটি; পা দুটি।

ঢাকা, ২৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ