Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

৬ কোটি টাকায় বিক্রি হলো রবীন্দ্রনাথের আঁকা ছবি

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বার ২০২১, ১৯:৫৫

লাইভ ডেস্ক: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি নিলামে বিক্রি হয়েছে। যুক্তরাজ্যের নিলাম সংস্থা ক্রিস্টিজ এটি বিক্রি করেছে। নিলাম সংস্থার কমিশনসহ পাঁচ লাখ পাউন্ডে (বাংলাদেশি মুদ্রায় ৫ কোটি ৮৪ লাখ ৬৯ হাজার টাকা) বৃহস্পতিবার ছবিটি বিক্রি হয়েছে। খবর আনন্দবাজার অনলাইনের।

নামহীন ছবিটিকে ক্রিস্টিজের সাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। কে কিনেছে, তা অবশ্য জানানো হয়নি। নিলাম সংস্থা সূত্রে এর আগে জানানো হয়েছিল, ছবিটি ৮৮ লাখ থেকে ১ দশমিক ৩ কোটি টাকায় বিক্রি হতে পারে বলে আশা করছেন তারা।

সংস্থার ওয়েবসাইট বলছে, ২২ দশমিক ৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এ ছবি রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে ছবিটি এঁকেছিলেন তিনি।

১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলোর প্রদর্শনী হয়। রবীন্দ্রনাথের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ অন্দ্রে।

তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এ বিভাগের সাম্প্রতিকতম নিলামে রাখা হয়েছিল ছবিটিকে।

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ