Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আইনস্টাইনের চিঠি: ১০ কোটি ১৮ লাখ টাকায় বিক্রি

প্রকাশিত: ২৩ মে ২০২১, ০৪:২৮

লাইভ ডেস্ক: একটি চিঠির মূল্য নিয়ে দুনিয়াব্যাপি তোলপাড় চলছে। চিঠির মূল্য নিয়েও আলোচনার কমতি নেই। বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা একটি চিঠি ১২ লাখ ডলার বা ১০ কোটি ১৮ লাখ টাকায় বিক্রি হয়েছে। যুক্তরাষ্ট্রে নিলাম আয়োজকদের প্রত্যাশার চেয়েও তিন গুণ দামে চিঠিটি বিক্রি হয়েছে।

পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা চিঠি এক নথি সংগ্রাহক শুক্রবার রেকর্ড মূল্যে কিনে নিয়েছেন। জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার ওই চিঠিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬। সেটি লেখা হয়েছিল পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে।

এটি এখন পর্যন্ত কারও ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে পদার্থবিজ্ঞানের ওই সমীকরণটি লিখেছিলেন বলে জানিয়েছে বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন। খবর বিবিসি, দ্য গার্ডিয়ানের।

জানাগেছে আইনস্টাইনের এই সমীকরণটি প্রথম প্রকাশিত হয় ১৯০৫ সালে, তার লেখা এক বৈজ্ঞানিক নিবন্ধে। এতে আলোর গতি ও বস্তুর ভরের সঙ্গে শক্তির সম্পর্ক তুলে ধরা হয়েছে। আইনস্টাইনের বেশ কয়েকটি তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন সিলভারস্টেইন। তিনি আইনস্টাইনের লেখা ওই চিঠি ব্যক্তিগত সংগ্রহে রাখেন। পরে তার বংশধররা এটি বেচে দেন এবং সম্প্রতি তা জনসমক্ষে প্রকাশিত হয়।

এদিকে নিলামকারী প্রতিষ্ঠান বলেছে, পদার্থবিদ্যা এবং উদ্ভাবকের নিজের হাতে লেখা উভয় দৃষ্টিতেই সমীকরণটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর বাইরে আরও তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা সমীকরণ E=mc2 পাওয়া গেছে।

ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ