Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

অবশেষে মার্কিন কংগ্রেসে বাইডেনকে জয়ী ঘোষণা

প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১, ২২:০৩

লাইভ ডেস্কঃ মার্কিন কংগ্রেসে জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর এই ঘোষণা এলো। সিএনএন।

কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেওয়া হয়েছ। এদিনের অধিবেশনে সভাপতিত্ব করেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আগামী ২০ জানুয়ারি তাকে শপথ গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে বৃহস্পতিবার সকালে কংগ্রেস অধিবেশন শুরু হওয়ার পর এ অনুমোদন দেন দেশটির আইনপ্রণেতারা।

সিনেটে জর্জিয়া ও পেনসেলভেনিয়ায় বাইডেনের জয়ের বিষয়ে আপত্তি জানানো হলেও তা বাতিল হয়ে যায়। রিপাবলিকানদের পক্ষ থেকে অ্যারিজোনা, নাভানডা ও মিশিগারেন ফল বাতিলের দাবি জানালেও বিতর্কের আগেই সে চেষ্টা বাতিল হয়ে যায়। কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার কারণে উৎসবের এ আয়োজন দাঙ্গায় পরিণত হয়।

পুলিশ হামলাকারীদের ভবনটি থেকে সরিয়ে দেওয়ার পর অধিবেশন আবার শুরু করা হয় এবং যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কংগ্রেস সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে শেষ করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল।

উল্লেখ্য, কংগ্রেসের এ ঘোষণার ফলে আগামী ২০ জানুয়ারি রীতি অনুযায়ী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

ঢাকা, ০৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ