Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যুক্তরাজ্যে অক্সফোর্ডের টিকাদান কর্মসূচি শুরু

প্রকাশিত: ৫ জানুয়ারী ২০২১, ০৩:০৫

লাইভ ডেস্কঃ যুক্তরাজ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। আজ সোমবার থেকে দেশটিতে এ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

টিকাদান কর্মসূচির হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রায় ৫৩ লাখ ডোজ টিকা প্রস্তুত রাখা হয়েছে। বিবিসি জানিয়েছে, এরইমধ্যে সংশ্লিষ্ট হাসপাতালগুলোতে ভ্যাকসিন পৌঁছে দিয়েছে কর্তৃপক্ষ।

২০২০ সালের ৩০ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য। পরে ভারতও ভ্যাকসিনটির অনুমোদন দেয়। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ভ্যাকসিনটি অনুমোদন পাওয়ায় আমি আশাবাদী যে, বসন্তের মধ্যে ঝুঁকিপূর্ণ মানুষদের এ কর্মসূচির আওতায় আনা যাবে।

তিনি জানান, ফাইজারের ভ্যাকসিনের চেয়ে সহজে সংরক্ষণ করা যাবে অক্সফোর্ডের ভ্যাকসিন। ফলে জিপিএস ও কেয়ার হোমগুলো ভ্যাকসিন প্রয়োগের ভালো সুযোগ পাবে।

অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী কর্মকর্তা পাসকেল সোরিয়ট বলেছেন, আমরা মনে করি ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানোর উইনিং ফর্মুলা পেয়ে গেছি। বিশ্বের বিভিন্ন দেশের নিয়ন্ত্রকদের বেঁধে দেওয়া মান বজায় রাখতে পেরেছি আমরা।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের গোড়ার দিকে ডিজাইন করা হয়েছিল। এপ্রিলে প্রথম এটি স্বেচ্ছাসেবীদের ওপর পরীক্ষা করা হয়। পরে হাজার হাজার মানুষের ওপর ব্যাপক আকারের ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন যেমন ৭০ ডিগ্রি তাপমাত্রায় রাখার বাধ্যবাধকতা রয়েছে, এটিতে তা নেই। সাধারণ ফ্রিজেই এটি সংরক্ষণ করা সম্ভব।

ঢাকা, ০৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ