Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নাইজেরিয়ায় জঙ্গি হামলা, নিহত ৫৯ গ্রামবাসী

প্রকাশিত: ১০ জুন ২০২০, ১৯:৩৭

লাইভ ডেস্কঃ নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সন্ত্রাসীদের হামলায় অন্তত ৫৯ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এটিকে মুসলিম পরিচয়ধারী জিহাদিদের হামলা বলে দাবি করছে পশ্চিমা সংবাদমাধ্যম।

ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স-আইএসডব্লিউএপি’র জঙ্গিরা মঙ্গলবার বিকেলে গুবিও জেলার দূরের ফেলো নামে গ্রামে হঠাৎ আক্রমণ চালায়। এলোপাতাড়ি গুলি ও গাড়ি চালিয়ে অনেক গ্রামবাসীকে হত্যা করে তারা।

জঙ্গি বিরোধী মিলিশিয়া বাহিনীর নেতা বাবাকুরা কোলো বলেছেন, “যে গ্রামে হামলা চালানো হয়েছে সেখান থেকে ৫৯টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের কেউ কেউ গুলিতে নিহত হয়েছেন। অন্যদের মৃত্যু হয়েছে গাড়ির চাকায় পিষ্ট হয়ে।”

এই হত্যাযজ্ঞ জঙ্গিদের প্রতিশোধমূলক কর্মকাণ্ড হিসেবে ভাবা হচ্ছে। গ্রামবাসীদের এক নেতা জানিয়েছেন, গ্রামটিকে জঙ্গিদের লুটপাত থেকে রক্ষার জন্য অনেক সময় তাদের ওপর হামলা চালানো হতো। এতে কিছু জঙ্গির হত্যার ঘটনার প্রতিশোধ হিসেবে এই হামলা চালিয়ে থাকতে পারে তারা।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় ওই নেতা বলেছেন, “খুব অল্প সময়ের মধ্যে আমরা আমাদের জাতিগোষ্ঠীর ৫৯ জন মানুষকে হারালাম।”

ইব্রাহিম লিমান নামে জঙ্গি বিরোধী মিলিশিয়া বাহিনীর আরেক সদস্য জানান, অনেক দিন ধরে জঙ্গিরা গ্রাম থেকে গৃহপালিত পশু চুরি করে নিয়ে যাচ্ছে। তাদের এসব অত্যাচার থেকে বাঁচতেই সবাই মিলে মিলিশিয়া বাহিনী গঠন করতে বাধ্য হয়েছে।

ইব্রাহিমও জানান, জঙ্গিদের মঙ্গলবারের হামলায় ৫৯ জনের মৃত্যু হয়েছে।

গুবিও গ্রামটি আঞ্চলিক শহর মাইদুগুরি থেকে ৮০ কিলোমিটার দূরে। সেখানে প্রায়ই জঙ্গি হামলার ঘটনা ঘটে থাকে। গ্রামটিকে আইএসডব্লিএপি’র হাত থেকে রক্ষা করার জন্য ১০০’র বেশি নিরাপত্তা রক্ষী ও স্থানীয় নিরাপত্তা কর্মী নিয়োগ করেছে কর্তৃপক্ষ।

আফ্রিকা অঞ্চলের আরেক দুর্ধর্ষ জঙ্গি গোষ্ঠী বোকো হারাম থেকে আলাদা হয়ে ২০১৬ সালে হয় গঠিত আইএসডব্লিএপি। গত দুই বছরে এই অঞ্চলে তাদের হামলার সংখ্যা বেড়েছে অনেক। তাদের ভয়াবহ এসব হামলায় এরই মধ্যে প্রাণ হারিয়েছে নাইজেরিয়ার সেনাবাহিনীর অনেক সদস্য।

গত কয়েক মাস ধরে নিরীহ গ্রামবাসীর ওপর হামলার সংখ্যা বাড়িয়েছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলে এক দশক ধরে জঙ্গিদের হামলায় অন্তত ৩৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। গৃহহারা হয়েছেন প্রায় ২০ লাখ মানুষ।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ