Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২২শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যুদ্ধের অবসান: যুক্তরাষ্ট্র-আফগান চুক্তি সই

প্রকাশিত: ১ মার্চ ২০২০, ০৩:২৮

লাইভ ডেস্কঃ তালেবান প্রতিনিধি দলের নেতা মোল্লা আব্দুল গনি বরদার এবং আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের দূত জালমে খলিলজাদ শনিবার কাতারের দোহায় নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। দেড় যুগেরও বেশি সময়ের আফগান যুদ্ধের অবসানে চুক্তিতে সই করেছে যুক্তরাষ্ট্র ও তালেবান।

শনিবার কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবান নেতাদের উপস্থিতিতে এই চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী, তালেবান শর্ত মেনে চললে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা।

আর এখন থেকে আফগানিস্তানে আর কোনো হামলা চালাবে না তালেবান। তাদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদাকে কোনো তৎপরতা চালাতে না দেওয়ারও অঙ্গীকার করেছে তারা। এখন আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় দেশটির সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে তালেবান।

দোহায় তালেবান ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি- রয়টার্সদোহায় তালেবান ও যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

রয়টার্সআল-কায়েদা ২০০১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলা চালানোর কয়েক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী। ১৮ বছরের এই যুদ্ধের কত সংখ্যক আফগান বেসামরিক, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও তালেবান সদস্যের প্রাণ গেছে, তার সঠিক পরিসংখ্যান বের করাটা কঠিন।

তবে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, এই যুদ্ধে ৩২ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আর যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডের ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউটের তথ্য মতে, আফগানিস্তানে যুদ্ধে নিরাপত্তা বাহিনীর ৫৮ হাজার সদস্য এবং বিরোধী পক্ষের ৪২ হাজার যোদ্ধা নিহত হয়েছেন।

দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি সইয়ের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তালেবান প্রতিনিধি দলের সদস্যরা। ছবি-রয়টার্সদোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি সইয়ের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তালেবান প্রতিনিধি দলের সদস্যরা।

অপরদিকে আফগানিস্তানে অভিযানের পর থেকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক যৌথ বাহিনীর প্রায় সাড়ে তিন হাজার সৈন্য নিহত হয়েছেন। এদের মধ্যে দুই হাজার ৪০০ এর বেশি যুক্তরাষ্ট্রের সৈন্য বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। তাদের তথ্য অনুযায়ী, ১২ হাজারের মতো বিদেশি সৈন্য এখনও আফগানিস্তানে রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এই যুদ্ধের সমাপ্তি টানার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ঢাকা, ২৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ