Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ম্যান বুকার পেলেন লেখিকা আনা বার্নস

প্রকাশিত: ১৮ অক্টোবার ২০১৮, ০৬:৪০

ইন্টারন্যাশনাল লাইভ: ম্যান বুকার পুরস্কার জিতেছেন আইরিশ লেখিকা আনা বার্নস। লন্ডনের গিল্ডহলে ‘মিল্কম্যান’ উপন্যাসের জন্য তাকে মর্যাদাপূর্ণ ম্যান বুকার পুরস্কারে ভূষিত করা হয়। এ পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড।

বার্তা সংস্থা রয়টার্স সূত্রে জানা গেছে, ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা রোজমেরি ৫৬ বছর বয়সী আনা বার্নসের হাতে পুরস্কার তুলে দেন। গুণী এই লেখিকা নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্টে জন্মগ্রহণ করেন।

এবিষয়ে অ্যান্থনি অ্যাপিয়াহ জানান, এর আগে কখনো আমরা এ ধরণের লেখা পড়িনি। আনা বার্নসের বিস্ময়কর লেখনীতে প্রথাগত ধ্যান-ধারণাকে স্বতন্ত্রভাবে চ্যালেঞ্জ করা হয়েছে। ইংরেজি সাহিত্য জগতে ম্যান বুকার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার।

১৯৬৯ সাল থেকে ব্রিটিশ, আইরিশ ও কমনওয়েলথভুক্ত দেশের লেখকদের এ পুরস্কার প্রদান করা হয়। ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের লেখকদেরও ম্যান বুকারের জন্য বিবেচনা করা হচ্ছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচটি উপন্যাসকে পেছনে ফেলে ‘মিল্কম্যান’ চূড়ান্তভাবে বুকার পুরস্কারের জন্য বিবেচিত হয়েছে। উপন্যাসটি লেখা হয়েছে গত শতকের ৭০-এর দশকে উত্তর আয়ারল্যান্ডে ক্যাথোলিক-প্রটেস্টান্ট সহিংসতার ঘটনাাকে কেন্দ্র করে। এতে নারী, পুরুষ, ক্ষমতা ও এসবের অন্তর্গত দ্বন্দ্ব ও সহিংসতাকে ফুটিয়ে তোলা হয়েছে।

 


ঢাকা, ১৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ