Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রোহিঙ্গা ইস্যু: জাতিসংঘে তুলবেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৭ সেপ্টেম্বার ২০১৮, ০৩:২২

ইন্টারন্যাশনাল লাইভ: মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনীর গণহত্যার অভিযোগ জাতিসংঘে তুলবেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। একই সঙ্গে এর সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করার দাবিও জানাবেন তিনি।

এ মাসেই বসছে জাতিসংঘের সাধারণ অধিবেশন। সেই অধিবেশনেই এ বিষয়টি উত্থাপন করবেন জেরেমি হান্ট। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি মিয়ানমারের সামরিক নেতাদের সঙ্গে ও নোবেলজয়ী নেত্রী অং সান সুচির সঙ্গে সাক্ষাত করতে মিয়ানমার যেতে চেয়েছিলেন। এমপিদের উদ্দেশ্যে তিনি বলেন, যে আকারেই হোক, যেখানেই হোক জাতি নিধনকারীরা কখনোই শাস্তির মবাইরে যেতে পারে না। আর এই নিন্দনীয় অপরাধের জন্য যারা দায়ী তাদেরকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

গতমাসে গণহত্যার জন্য মিয়ানমারের সেনাপ্রধান ও সেনাবাহিনীর শীর্ষ ৫ জন কমান্ডারের বিরুদ্ধে আন্তর্জাতিক তদন্ত ও বিচার দাবি করেছে। তাদের বিরুদ্ধে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে।

জেরেমি হান্ট বলেন, কিন্তু এই মুহূর্তে এমন বিচারের জন্য নিরাপত্তা পরিষদ থেকে সবাই একমত হবেন কিনা তা স্পষ্ট নয়। তবু আমরা অপরাধীদের বিচারের আওতায় না আনা পর্যন্ত আমাদের অবস্থান থেকে সরে যাবো না। তাই এ মাসের শেষের দিকে যখন জাতিসংঘ সাধারণ অধিবেশন শুরু হবে তখন আমি মন্ত্রীদের একটি উচ্চ পর্যায়ের বৈঠক আহ্বান করার ইচ্ছা রাখি।

 


ঢাকা, ০৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ