Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গণহত্যার অভিযোগে সেনাপ্রধানের বিচার চেয়েছে জাতিসংঘ

প্রকাশিত: ২৮ আগষ্ট ২০১৮, ০১:১৯

ইন্টারন্যাশনাল লাইভ: মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যে গণহত্যার অভিযোগে সেনাপ্রধানকে বিচারের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘের তদন্তকারীরা। জাতিগত নিধনযজ্ঞের অভিযোগে দেশটির আরও পাঁচ শীর্ষ সেনা কর্মকর্তার বিচারের দাবি জানিয়েছে জাতিসংঘ।

সোমবার বার্তা সংস্থা এএফপি এর সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের গণহত্যা সংঘটনের জন্য আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা। বিদ্রোহী দমনের নামে গত বছরের আগস্টে রাখাইনে নৃশংস অভিযান শুরু করে মিয়ানমার। এই অভিযানের মুখে ৭ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।


জাতিসংঘ-সমর্থিত ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন জানিয়েছেন, গণহত্যার জন্য সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইংসহ দেশটির শীর্ষস্থানীয় জেনারেলদের অবশ্যই তদন্তের আওতায় এনে বিচার করা উচিত। রাখাইন, কাচিন, শান রাজ্যে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের জন্য একই পদক্ষেপ চেয়েছে মিশন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ২০১৭ সালের মার্চে এই মিশন গঠন করে। মিশনের প্রতিবেদনে এই বলে উপসংহার টানা হয়েছে যে, তদন্তের যৌক্তিকতা ও শীর্ষ সেনা কর্মকর্তাদের বিচারের মুখোমুখি করার জন্য যথেষ্ট তথ্য রয়েছে। সেনা ও নজরদারিতে থাকা লোকজনের বিরুদ্ধে রাখাইনে রোহিঙ্গাদের বাড়িঘরে অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা, ধর্ষণ, গণধর্ষণের অভিযোগ ওঠে।

 


ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ