Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মিয়ানমারের বিচার চায় আসিয়ানের ১৩২ এমপি

প্রকাশিত: ২৫ আগষ্ট ২০১৮, ০০:০৩

লাইভ ডেস্ক: মিয়ানমারের বিচার চায় আসিয়ানের ১৩২ এমপি। রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংস অপরাধ ঘটানোর জন্য দায়ী মিয়ানমারের কর্মকর্তাদের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মুখোমুখি করানোর আহ্বান জানিয়েছেন দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের ১৩২ জন সংসদ সদস্য।

তারা বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দক্ষিণ এশিয়ার ওই এমপিরা এই আহ্বান জানান। বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর ও পূর্ব তিমুরের ১৩২ জন এমপি যৌথ বিবৃতিটি দিয়েছেন। বিবৃতি দেওয়া সাংসদেরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে বলেছেন, তাঁরা যাতে মিয়ানমারের নৃশংস ঘটনাকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) নজরে আনেন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সনদ সই করেনি মিয়ানমার। এ কারণে দেশটির বিরুদ্ধে আইসিসির মামলা পরিচালনার এখতিয়ার নেই।
তবে একমাত্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদই রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে আইসিসিকে দিয়ে তদন্ত শুরু করাতে পারে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে বলা হয়, রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর রক্তক্ষয়ী অভিযান শুরুর এক বছর পার হয়েছে। অথচ এই ঘটনায় দায়ীদের এখন পর্যন্ত বিচারের মুখোমুখি করা হয়নি। এ ব্যাপারে মিয়ানমার যেমন আগ্রহী নয়, তেমনি তারা নিজেরা তদন্তে অপারগ।

এখন এমন এক অবস্থা দাঁড়িয়েছে যে, জবাবদিহি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কেই পদক্ষেপ নিতে হবে। সেনাবাহিনী ও পুলিশের কিছু তল্লাশিচৌকিতে কথিত সন্ত্রাসী হামলার জেরে গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে নৃশংস অভিযান শুরু করে।

নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র ব্যক্তিরা রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়। রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও গণধর্ষণ করা হয়। হামলায় হাজারো রোহিঙ্গা প্রাণ হারায়। অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে গত বছর থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে জাতিসংঘ। এখন দেখার বিষয় এই বিবৃতি কতটুকু কার্যকর হয়।

ঢাকা, ২৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ