Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ৮ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রকাশ্যে যৌনমিলনে আইন পাশ যে দেশে

প্রকাশিত: ২৪ আগষ্ট ২০১৮, ০৩:০৪

লাইভ ডেস্ক: আর কোন বাঁধা থাকলো না। সব বাঁধাই যেন চুকিয়ে গেল। নতুন এক জগতে পা রাখলো দেশটি। ফলে বেহায়া আর বেলাল্লাপনা বেড়ে যাবে দেদারছে। বাড়তে নানান সামাজিক সমস্যা এমনটি দাবী করেছেন সেদেশের সমাজ বিশেষজ্ঞরা।

সেই দেশটির নাম হলো মেক্সিকো। আর সেই দেশের গুয়াদালাজারা শহরের আইন বদলে গেল। এবার থেকে এই শহরে প্রকাশ্যে যৌনমিলনে কোনও বাধা রইল না।

তবে, এ বিষয়ে যদি কোনও তৃতীয় ব্যক্তি অভিযোগ দায়ের করেন, তবেই ব্যবস্থা নেবে পুলিশ। তখন আর সেই আইন কাজ করবে না। নিবে অ্যাকশন।

জানা যায় পুলিশ যাতে শহরের অপরাধের মাত্রা নিয়ন্ত্রণে বেশি মনোযোগ দিতে পারে এবং কে কোথায় যৌন সম্পর্কে লিপ্ত হচ্ছে তার দিকে বেশি নজর না দেয়, তাই এই আইন বদল।

তবে পাবলিক প্লেস, খালি জায়গা, গাড়ির মধ্যে বা জনসমক্ষে যৌন সম্পর্ক বা যৌন প্রদর্শনকামিতাকে ফৌজদারি অপরাধ বলে ধরা হবে না।

সেখানকার কোনও নাগরিক যদি পুলিশের হস্তক্ষেপ চান, তা হলে এটা শুধু প্রশাসনিক অপরাধ হিসেবেই দেখা হবে’— এমনটাই বলা হচ্ছে গুড গভর্নেন্স-এর ১৪ নম্বর নিয়মে।

আরও জানা যায়, গুয়াদালাজারায় প্রশাসনিক অপরাধের ক্ষেত্রে পুলিশ শুধু জরিমানা করেই ছেড়ে দিতে পারে আইনভঙ্গকারীকে।

কোনও কোনও ক্ষেত্রে পুলিশ অফিসার চাইলে জরিমানা না করে সতর্ক করেই ছেড়ে দিতে পারে। তবে এ দিকে তেন কোন নজর দেবে না পুলিশ ও প্রশাসন।

প্রসঙ্গত এই শহরটি মেক্সিকোর অন্যতম রক্ষণশীল শহর বলে চিহ্নিত। তাই স্বাভাবিক ভাবেই অনেকেই এই আইন বদলকে ভাল চোখে দেখছেন না। তাঁরা আপত্তি তুলছেন নীতির প্রশ্নেই।

প্রতিবাদীদের বক্তব্য এই খুল্লামখুল্লা যৌন সম্পর্কে ছাড় দিয়ে সরকার আসলে ধর্ষক ও শিশুকামীদের উৎসাহিত করছে। এটা ঠিক নয়। এই আইন দেশকে ভিন্ন দিকে নিয়ে যাবে। অবশেষ দেশের ভাবমুর্তি নষ্ট হবে।

এদিকে যাঁরা এই আইনের বদলকে সমর্থন করছেন, তাঁদের বক্তব্য— ভয় পাওয়ার কোনও কারণ নেই। যদি কেউ দেখে কারোকে জোর করে যৌন সম্পর্কে লিপ্ত করা হচ্ছে, তা হলে নিশ্চয়ই তিনি পুলিশের নজরে বিষয়টি আনবেন। এটাকে কোন সমস্যাই ভাবছেন না তারা।

আর জানা যায় মেক্সিকোর গুয়াদালাজারাই প্রথম শহর নয়। নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে ভনডেলপার্কেও গত এক দশক ধরে প্রকাশ্যে যৌন সম্পর্কের অনুমতি দেওয়া রয়েছে।

এর ফলে মাঝে মধ্যে নানান সমস্যা হয়। আবার নানান চাপে সব কিছুই যেন ঠিকঠাক হয়ে যায়।

ঢাকা, ২৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ