Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান

প্রকাশিত: ১৮ আগষ্ট ২০১৮, ০৪:১২

ইন্টারন্যাশনাল লাইভ: পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন কিংবদন্তী ক্রিকেটার ইমরান খান। তিনি হবেন দেশটির ২২তম প্রধানমন্ত্রী। দেশটির পার্লামেন্টের সদস্যদের ভোটে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হন তেহেরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান। ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আগামীকাল শনিবার।

শুক্রবার দেশটির জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ভোটাভুটি হয়। নির্বাচনে ইমরান খানের প্রতিদ্বন্দ্বী ছিলেন মুসলিম লিগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। পার্লামেন্টে ইমরান খান পেয়েছেন ১৭৬ ভোট, অন্যদিকে শাহবাজ শরিফ পেয়েছেন ৯৬ ভোট।

উল্লেখ্য গত ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করে পিটিআই। নির্বাচনে পিটিআই লাভ করে ১১৬টি আসন। মুসলিম লিগ (নওয়াজ) ৬৪টি, পিপিপি ৪৩টি আসন লাভ করে। সরকার গঠনের জন্য একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি পিটিআই। তবে পার্লামেন্টে ছোট দলগুলোর সমর্থন পেয়েছেন ইমরান।

ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এল দলটি।

১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল। ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান। তখন তাঁর বয়স ছিল ৩৯ বছর।

 

ঢাকা, ১৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ