Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আট বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে!

প্রকাশিত: ৩ জুলাই ২০১৮, ২৩:৪২

ইন্টারন্যাশনাল লাইভ: মাত্র আট বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাচ্ছে এক শিশু শিক্ষার্থী। বেলজিয়ামের ওই শিশু মাত্র দেড় বছরেই স্কুলের পড়াশোনা শেষ করেছে। সাধারণত স্কুলের পড়াশোনা শেষ করতে অন্যদের ছয় বছর সময় লাগে।

এ জন্য তার সহপাঠীদের বয়স ১৮-তে পৌঁছে যায়। ওই শিশু শিক্ষার্থীর নাম লরা সাইমন। স্কুলের পড়াশোনা শেষ হওয়ার পর এখন সে দুই মাসের ছুটি কাটাচ্ছে। এরপর সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাচ্ছে।

শিশুটির বাবা বেলজিয়ামের নাগরিক আর মা নেদারল্যান্ডসের। তারা জানিয়েছেন, স্কুলের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আইকিউ পরীক্ষায় লরা ১৪৫ নম্বর পেয়েছে। এ পর্যায়ে ১৪০ নম্বর পেলেই চলে।

বেলজিয়ামের সংবাদমাধ্যমকে বালক লরা জানায়, তার প্রিয় বিষয় গণিত, কারণ এটি বিশাল একটি বিষয়। সেখানে পরিসংখ্যান আছে, জ্যামিতি আছে আর বীজগণিত আছে।

শিশুটির বাবার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আরো ছোটবেলায় লরা অন্য শিশুদের সঙ্গে মিশতে পারত না বা খেলতে পারত না। একটু বড় হলে খেলনার প্রতিও তার কোনো আগ্রহ ছিল না।

লরা জানিয়েছে, পড়াশোনা শেষ করে সে শল্যচিকিৎসক বা সার্জন এবং নভোচারী হওয়ার কথা ভেবেছিল। কিন্তু এখন সে কম্পিউটার নিয়েই কাজ করতে চায়।

 

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ