Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

অভিবাসন নীতিতে পরিবর্তন আনলেন ট্রাম্প প্রশাসন

প্রকাশিত: ২১ জুন ২০১৮, ২২:২৫

ইন্টারন্যাশনাল লাইভ: চরম সমালোচনা মুখে অবৈধ অভিবাসীদের নিয়ে যুক্তরাষ্ট্রের বিচ্ছিন্নতাবাদী অভিবাসন নীতিতে পরিবর্তন আনলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিবাসন নীতির নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এই নীতিতে বলা হয়েছে, এখন থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারীদের, তাদের পরিবার থেকে আলাদা করা হবে না। খবর আল জাজিরার।

নীতিমালা অনুসারে জানা গেছে, অবৈধ অভিবাসনের অভিযোগে (বাবা-মায়ের সঙ্গে থাকলেও) শিশুদের ২০ দিনের বেশি আটকে রাখা যাবে না। ট্রাম্পের জ়িরো টলারেন্স নীতি সেই আইনও মানেনি। এ নিয়ে বিশ্বজুড়ে চরম সমালোচনার সম্মুখীন হতে হয়েছে ট্রাম্প প্রশাসনকে। এমনকি এই নীতির সমালোচনা করেছেন ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও মেয়ে ইভানকা ট্রাম্প।

বিশেষজ্ঞরা বলছেন, অভিবাসন নীতির পরিবর্তনে বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করা বাবা-মায়ের কাছ থেকে সন্তানদের আলাদা রাখার এই নীতি কঠোর সমালোচনার মুখে পড়াবে ট্রাম্প প্রশাসন। আমাদের সীমান্তে কড়াকড়ি অব্যাহত থাকবে। কিন্তু আমরা পরিবারগুলোকে এক সাথে রাখবো।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন করা তার পছন্দ নয়। তবে অভিবাসনের ওপর ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত থাকবে। এই ‘জিরো টলারেন্স’ নীতি মূলত ওবামা আমলে গৃহীত আইনের ফল।

তিনি আরো বলেন, এটি একটি জঘন্য আইন, কিন্তু এর জন্য আমি দায়ী নই। শিশুদের বিচ্ছিন্ন করার কোনো আইন মার্কিন কংগ্রেস কখনোই গ্রহণ করেনি। ওবামা প্রশাসনও এমন কোনো নীতি অনুসরণ করেনি। ২০১৪ সালে এ-জাতীয় একটি প্রস্তাব ওবামার হোয়াইট হাউসে আলোচিত হয়েছিল, কিন্তু তা বাস্তবায়নের কোনো উদ্যোগ গৃহীত হয়নি।

যুক্তরাষ্ট্রের আইনমন্ত্রী জেফ সেশন্স ও ট্রাম্পের অন্যতম উপদেষ্টা স্টিভেন মিলার এই নিয়মের পক্ষে ওকালতি করে আসছেন। সেশন্স এমনকি বাইবেল থেকে উদ্ধৃতি দিয়ে বলেন, ঈশ্বর এই নিয়মের পক্ষে। আমেরিকার খ্রিষ্টান নেতৃবৃন্দ অবশ্য সে দাবি প্রত্যাখ্যান করেছেন।


ঢাকা, ২১ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ