Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভেঙে ফেলা হচ্ছে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র

প্রকাশিত: ১৩ মে ২০১৮, ২০:২৪

ইন্টারন্যাশনাল লাইভ: উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আগামী দুই সপ্তাহের মধ্যে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা দিয়েছেন তিনি।

ভাঙ্গন প্রক্রিয়া প্রত্যক্ষ করার জন্য দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া থেকে সাংবাদিকদের নিমন্ত্রণ জানানো হবে। দেশের উত্তর-পূর্বে পার্বত্য অঞ্চলে অবস্থিত এই কেন্দ্রটিই উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক স্থাপনা বলে ধারণা করা হয়। ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত কেন্দ্রটি থেকে ৬টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে।

বিজ্ঞানীদের ভাষ্যমতে, সেপ্টেম্বরে পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা কেসিএনএতে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

বিবিসি থেকে প্রাপ্ত খবর থেকে আরও জানা যায় যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বহু প্রতীক্ষিত এই বৈঠকের কমপক্ষে তিন সপ্তাহ আগেই পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ‘পুঙ্গে-রি’ পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি ভাঙার জন্য নির্দিষ্ট কোন দিন ঠিক করা হয়নি। আবহাওয়ার ওপর ভিত্তি করে ভাঙন শুরু করা হবে। বিস্ফোরক ব্যবহার করে ধ্বংস করে দেয়া হবে সব সুড়ঙ্গ। খালি করে দেয়া হবে সকল প্রকারের পর্যবেক্ষণ স্থাপনা, গবেষণা ভবন ও নিরাপত্তা পোস্ট।


ঢাকা, ১৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ