Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মাত্র ছয়শ রোহিঙ্গাকে ফেরত নিতে প্রস্তুত মিয়ানমার

প্রকাশিত: ৫ এপ্রিল ২০১৮, ২০:৫৬

ইন্টারন্যাশনাল লাইভ: মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের উপর আন্তর্জাতিক সুদৃষ্টি কামনা বিশ্বের প্রতিটি মানবতা সংস্থার পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে। যার ফলে আন্তর্জাতিক ইসুতে রোহিঙ্গা প্রসঙ্গ প্রথম স্থানে রয়েছে। কিন্তু শত আলোচনা পর্যালোচনা করেও এখন পর্যন্ত এর কোন স্থায়ী সমাধান খোঁজে পাওয়া যায়নি।

মিয়ানমারের ইমিগ্রেশন ও পপুলেশন ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা জানিয়েছেন তারা বাংলাদেশ থেকে ৬৭৫ জন শরণার্থীকে ফেরত নিতে প্রস্তুত আছে। ওই কর্মকর্তার নাম মিন্ট কায়িং এবং তিনি ওই দপ্তরের স্থায়ী সচিব।

মিয়ানমারের সংবাদমাধ্যম মিজিমায় প্রকাশিত এক প্রতিবেদনে মিস্টার কায়িংকে নিশ্চিত করেছেন যে বাংলাদেশ থেকে ৮ হাজার ৩২ জনের তালিকা দেয়া হলেও তারা এর মধ্যে আটশ জনেরও মতো রোহিঙ্গার নাম অনুমোদন করেছেন। এই বিষয়টি ইতোমধ্যে বাংলাদেশকেও জানিয়ে দিয়েছেন তারা।

যে আটশ জনের নাম মিয়ানমার কর্তৃপক্ষ অনুমোদন করেছেন মিস্টার কায়িং এর দাবি এর মধ্যে ৬৮৫ জন মিয়ানমারে বসবাস করতো আর দশজনের মতো আছে যারা সেখানকার সহিংসতায় অংশ নিয়েছে।

তিনি বলছেন, "তালিকায় থাকা দশজন সন্ত্রাসীকে বাদ দিয়ে ৬৭৫ জনকে আমরা গ্রহণ করবো। আটশ জনের মধ্যে আর বাকী ১২০ জন বাংলাদেশে যাওয়ার আগে মিয়ানমারে বসবাস করতো এমন কোন প্রমাণ পাওয়া যায়নি"।

এর আগে বাংলাদেশ মিয়ানমার আলোচনার পর বাংলাদেশের তরফ থেকে আট হাজার জনের একটি তালিকা মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছিলো।

 

ঢাকা, ০৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ