Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ইয়েমেন রক্তাক্ত করছে সৌদি

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৮, ০৪:৩২

ইন্টারন্যাশনাল লাইভ: ইয়েমেনে অবৈধ ও অমানবিক অভিযান চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। এ অভিযানে যে অস্ত্র ব্যবহার হচ্ছে তা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো। ইয়েমেনে আরব জোটের এই হামলা প্রায় তিন বছরা ধরে চলে আসছে। এতে করে আন্তর্জাতিক ভাবে কোন পদক্ষেপ নেওয়া হচ্ছেনা বলে বিশ্ববিবেকের কাছে আজ জোড়ালো প্রশ্ন উঠেছে।

অপ্রতিরোধ্য গতিতে অস্ত্র উৎপাদন করছে এই দেশগুলো। আর সৌদি আরব সে অস্ত্রেই রক্তাক্ত করে তুলেছে ইয়েমেনকে। মানবাধিকার হরণের কাজে তাদের অস্ত্রের ব্যবহার নিয়ে প্রশ্ন উঠলেও তা আমলে নিচ্ছে না দেশগুলো। কোটি কোটি ডলার দিয়ে তাদের কাছ থেকে কেনা বোমা ফেলা হচ্ছে আরবের দরিদ্রতম দেশ ইয়েমেনে।

অ্যামনেস্টি জানায়, গত তিন বছর ধরে চলা ইয়েমেনের ভয়াবহ যুদ্ধে উভয়পক্ষের করা যুদ্ধাপরাধের আলামত সংগ্রহ করছে তারা। ২০১৫ সালের ২৫ মার্চ থেকে শুরু এই যুদ্ধে সব পক্ষ কিভাবে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে তা খতিয়ে দেখছে সংস্থাটি।

২০১৭ সালের আগস্টে সৌদি জোটের হামলায় রাজধানী সানায় ১৬ জন বেসামরিক নাগরিক নিহত হন। গুরুতর আহত হন আরও ১৭ জন। হতাহতের মধ্যে অনেক শিশুও ছিল। ওই হামলায় ব্যবহৃত বোমাটি যুক্তরাষ্ট্রের তৈরি বলে জানিয়েছে অ্যামনেস্টি।

এ সব হামলা বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। অ্যামনেস্টির মতে, সংঘাত শুরুর পর এখন পর্যন্ত সৌদি জোটের বিরুদ্ধে ৩৬টি যুদ্ধ আইনবহির্ভূত হামলার প্রমাণ পেয়েছে তারা। এ সব হামলায় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন ৫১৩ জন। আহতের সংখ্যা ৩৭৯।

যুদ্ধ আইন লঙ্ঘন করেছে হুথি বিদ্রোহীরা ও হুথিবিরোধীরাও। প্রায়ই বেসামরিকদের লক্ষ্য করে তারা হামলা চালায় বলে দাবি অ্যামনেস্টির। বিশেষ করে তাইয়াজ শহরে বেশ কয়েকবার হামলা চালিয়েছে গোষ্ঠীটি।

রাজধানী সানাসহ যেসব অঞ্চল তাদের দখলে সেখানে মানবাধিকার লঙ্ঘনেরও অভিযোগ রয়েছে। গ্রেফতার, গুম হওয়ার মতো ঘটনা ঘটছে অহরহ। ২০১৮ সালে হুথি নিয়ন্ত্রিত বিশেষ আদালতে অন্তত চারজনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে অ্যামনেস্টি।

সংস্থাটি জানায়, প্রহসনের বিচারের শিকার আটককৃতদের অধিকাংশই। এছাড়া অপহরণ, গুম, বিচারের আগে দীর্ঘদিন আটকে রাখা, হেফাজতে নিপীড়ন-নির্যাতন এবং অন্যান্য অমানবিক আচরণের অভিযোগ রয়েছে যুদ্ধের সব পক্ষের বিরুদ্ধে।

ইয়েমেনে যুদ্ধ পরিস্থিতিতে এ আইন লঙ্ঘন করা হচ্ছে বলে একে যুদ্ধাপরাধ বলে গণ্য করা যেতে পারে বলেও জানিয়েছে অ্যামনেস্টি। ইয়েমেনের মানবেতর পরিস্থিতি নিয়েও কথা বলেছে অ্যামনেস্টি। প্রতিবেদনে সংস্থাটি বলেছে, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট মোকাবেলা করছে ইয়েমেন।

 


ঢাকা, ২৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ