Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাংলাদেশি বিমান বিধ্বস্ত: ৪১ জনের মৃত্যু

প্রকাশিত: ১৩ মার্চ ২০১৮, ০১:০২

ইন্টারন্যাশনাল লাইভ: কাঠমাণ্ডু আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশি এয়ারলাইন্স ইউএস-বাংলার একটি বিমান বিধ্বস্ত হয়েছে। নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক এয়ারপোর্টের রানওয়ের পূর্ব পাশে বিমানটি বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় এখন পর্যন্ত ২ শিশুসহ ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে নেপালে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন।

নেপালে বাংলাদেশের হাইকমিশনার মাশফি বিনতে শামস জানিয়েছেন, এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে নেপাল কর্তৃপক্ষ। তবে আলাদা করে বাংলাদেশিদের সংখ্যা এখনও জানা যায়নি।

নেপালে বিধ্বস্ত হওয়া ইউএস-বাংলার বিমানে বাংলাদেশের সরকারি কর্মকর্তা পরিকল্পনা, অর্থনীতি বিভাগের (জিইডি) দুই নারী কর্মকর্তা ছিলেন। এরা হলেন, সিনিয়র সহকারী প্রধান নাজিয়া আফরিন চৌধুরী ও উম্মে সালমা। সরকারি এক সেমিনারে অংশ নিতে তারা গিয়েছিলেন নেপালে।

বিষয়টি নিশ্চিত করছেন জিইডির সদস্য ড. শামসুল আলম। তিনি বলেন, বিষয়টি নিয়ে আমরা খোঁজ-খবর রাখছি। নেপাল দূতাবাসে খোঁজ-খবর নেয়া হচ্ছে। কিন্তু দূতাবাস এখন পর্যন্ত কিছুই বলতে পারছে না।

৭৮ জন ধারণক্ষমতার বোমবার্ডিয়ার ড্যাশ ৮ কিউ৪০০ বিমানটিতে ৬৭ জন আরোহী ছিল বলে জানা গেছে। ৩৭ জন পুরুষ ও ২৭ জন নারী ছাড়াও ২ জন শিশু আরোহী ছিল।

সোমবার দুপুর তিনটার দিকে বিমানটি নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন এয়ারপোর্টের কাছাকাছি এ দুর্ঘটনা ঘটে। বিমানটি ঢাকা থেকে ছেড়ে গিয়ে দুপুর ২.২০টায় নেপালে অবতরণ করার সময়েই দুর্ঘটনার শিকার হয়।

যান্ত্রিক ত্রুটির কারণে অবতরণের সময় এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বিমানের পাইলট ক্যাপ্টেন হাফিজের কাছে গ্রাউন্ড থেকে সঠিক তথ্য পৌঁছাতে দেরি হওয়ায় এ দুর্ঘটনা ঘটে বলে একটি সূত্রে জানা গেছে।

ইউএস বাংলা এয়ারলাইন্স BS-211 ফ্লাইটটি দুর্ঘটনায় ২ শিশুসহ ৪০ জন নিহতের খবর জানিয়েছে নেপাল পুলিশ। এছাড়া ২৭ জন মারাত্মক আহত এবং ১০ জন নিখোঁজ রয়েছে। নেপাল পুলিশের ‍মুখপাত্র ডিআইজি মনোজ নিউপেন এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। ধারণা করা হচ্ছে নিখোঁজ ১০ জনও মারা গেছেন।

একটি সূত্রে জানা গেছে, বিমানটিতে চারজন ক্রুসহ ৩২ জন বাংলাদেশি যাত্রী ছিলো। তাদের মধ্যে দুইজনের পরিচয় জানা গেছে। তারা হলেন, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য উম্মে সালমা ও নাজিয়া আফরিন চৌধুরী।

 


ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ