Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

যুক্তরাষ্ট্র ছাড়া সৌদির পক্ষে ইয়েমেনে যুদ্ধ অসম্ভব

প্রকাশিত: ১২ মার্চ ২০১৮, ০৩:৩৬

ইন্টারন্যাশনাল লাইভ: যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়া সৌদি আরবের পক্ষে ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ করা সম্ভব ছিল না বলে মন্তব্য করেছেন ইয়েমেনের প্রধানমন্ত্রী আবদেল আজিজ বিন হাবতুর। ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

হাবতুর বলেন, যুক্তরাষ্ট্র সমর্থন ছাড়া সৌদি আরব এবং উন্নয়নশীল কোনো দেশের পক্ষেই বিমান হামলা চালানো সম্ভব নয়। কারণ বিমান হামলার সময় জঙ্গিবিমানগুলোতে জ্বালানি সরবরাহের প্রয়োজন হয়। এ কাজটিতে যুক্তরাষ্ট্র সহযোগিতা দেয় যা কোনো গোপন বিষয় নয়। এছাড়া যুক্তরাষ্ট্র যে এ যুদ্ধে জড়িত তার আরেকটি প্রমাণ হচ্ছে- সৌদি আরবের কাছে মার্কিন অস্ত্র বিক্রি।

ইয়েমেনের প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধে রসদ সরবরাহের সমর্থন দেয়া ছাড়াও যুক্তরাষ্ট্র সৌদি আরবের কাছে অত্যাধুনিক অস্ত্র বিক্রি করছে। তিনি স্পষ্ট করে বলেন, ইয়েমেন স্বাধীন হতে চায় এজন্য যুদ্ধের মুখে পড়েছে; যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের অধীনস্থ হয়ে থাকলে আজ এ যুদ্ধের কবলে পড়তে হতো না।

হাবতুর বলেন, তার দেশের অবশ্যই নিজের ভাগ্য নির্ধারণের অধিকার আছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে। এ যুদ্ধের মধ্যেই গত বছরের মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব সফর করেন এবং সেসময় তিনি রিয়াদের কাছে ১১ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি করেছেন।

 

ঢাকা, ১১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ