Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মুসলিম-বৌদ্ধ দাঙ্গায় শ্রীলংকায় জরুরি অবস্থা

প্রকাশিত: ৭ মার্চ ২০১৮, ০৩:৫৭

লাইভ ডেস্ক: ১০ দিনের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে শ্রীলংকায়। সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে এই ব্যবস্থা নেয়া হয়েছে। দেশটির মধ্যাঞ্চলীয় কান্দি জেলায় মুসলিম ও বৌদ্ধদের মধ্যে ওই দাঙ্গা ছড়িয়ে পড়ে।

এর একদিন পরেই এমন ঘোষণা দিয়েছেন সরকারের মুখপাত্র দয়াসিরি জয়সেকারা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, এক বছর ধরে সেখানে ওই দুটি সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছিল। সেখানে কট্টরপন্থি কিছু বৌদ্ধ গ্রুপ মুসলিমদের বিরুদ্ধে অভিযোগ আনে।

তারা বলে, মুসলিমরা জোর করে লোকজনকে ইসলামে ধর্মান্তরিত করাচ্ছে। এ নিয়ে সৃষ্ট উত্তেজনায় বৌদ্ধদের প্রত্নতাত্ত্বিক কিছু স্থাপনায় ভাংচুর করা হয়। অন্যদিকে শ্রীলংকায় আশ্রয়প্রার্থী মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করতে থাকে কিছু বৌদ্ধ জাতীয়তাবাদী।

এ বিষয়ে দয়াসিরি জয়সেকারা বলেছেন, দেশের অন্য এলাকাগুলোতে সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়া রোধে মন্ত্রীপরিষদের জরুরি বৈঠকে ১০ দিনের জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্ত হয়েছে।

ফেসবুক ব্যবহার করে যারা সহিংসতা উস্কে দেবে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্তও হয়েছে বলে জানান তিনি।

ওদিকে দাঙ্গাকবলিত কান্দি এলাকায় মুসলিমদের একটি দোকানে দাঙ্গাকারীরা আগুন দিলে সেখানে সেনাবাহিনী ও অভিজাত পুলিশ বাহিনী মোতায়েন করেছে সরকার। সোমবার সেখানে জারি করা হয়েছে কারফিউ।


ঢাকা, ০৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ