Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সাবেক রোহিঙ্গা এমপি গ্রেফতার

প্রকাশিত: ৬ মার্চ ২০১৮, ০৩:৩৭

ইন্টারন্যাশনাল লাইভ: সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর অাবারো হামলা হতে পারে বলে উত্তেজনা দেখা দিয়েছে। সাবেক এক রোহিঙ্গা এমপিকে গ্রেফতার করেছে পুলিশ। মিয়ানমারের রাজধানী নেইপিদো থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে গ্রেফতার কর হয়।

রাখাইনের স্বাধীনতাকামী রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে (আরসা) অর্থায়নে সন্দেহভাজন হিসেবে তাকে গ্রেফতার দেখানো হয়েছে বালে জানিয়েছে পুলিশ। রোহিঙ্গা অধ্যুষিত উত্তর আরাকান থেকে পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

উত্তর আরাকানের সাবেক এই এমপিকে গ্রেফতারের পর রোহিঙ্গাদের মধ্যে আবারো উদ্বেগ দেখা দিয়েছে। সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযান এখন রাখাইন ছাড়িয়ে দেশটির অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ছে বলে তারা শঙ্কা করছে।

গত বছরের ২৫ আগস্ট রাখাইন সীমান্তে দেশটির নিরাপত্তা বাহিনীর ৩০টির বেশি নিরাপত্তা তল্লাশি চৌকিতে হামলার জন্য আরসাকে দায়ী করেছে মিয়ানমার। ওই হামলায় পুলিশসহ ১২ নিরাপত্তাবাহিনীর সদস্য নিহত হয়। এর জেরে রাখাইনে রোহিঙ্গা বিরোধী ক্লিয়ারেন্স অপারেশন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী।

এই অভিযানে এখন পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে জাতিগত নিধনে পাঠ্যপুস্তকীয় উদাহরণ হিসেবে মন্তব্য করেছে।


ঢাকা, ০৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ