Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

চীন প্রত্যাখ্যান করল যুক্তরাষ্ট্রের অনুরোধ

প্রকাশিত: ৪ মার্চ ২০১৮, ০৩:১৪

ইন্টারন্যাশনাল লাইভ: ডজনখানেক জাহাজ, বেশ কয়েকটি কোম্পানি ও তাইওয়ানের এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করার বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করেছে চীন। যুক্তরাষ্ট্র জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলতে চাইলে চীন তা স্থগিত করে দেয়। খবর রয়টার্সের।

বার্তা সংস্থা রয়টার্সকে জাতিসংঘে নিযুক্ত কূটনীতিকরা জানান, মার্কিন অনুরোধ রাখেনি চীন। তবে কেন তা করা হলো না, সে বিষয়ে বেইজিং কোনো সুনির্দিষ্ট কারণ উল্লেখ করেনি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব তোলার প্রক্রিয়া বন্ধ করে দেওয়ার কারণ এমনও হতে পারে যে, সময় স্থায়ী সদস্য দেশগুলো ওই বিষয়ে আরো তথ্য চায়। এ প্রক্রিয়ার ধারাবাহিকতায় অনুরোধ আটকে দেয়ার বিষয়টি তুলে নেয়া হয় অথবা স্থায়ীভাবে আটকে দেয়া হয় যাতে আর ওই ইস্যুটি নিরাপত্তা পরিষদে প্রস্তাব আকারে তোলা না যায়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র নিরাপত্তা পরিষদকে বিশ্বের মোট ৩৩টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ করেছে যার মধ্যে ১৯টি হচ্ছে উত্তর কোরিয়ার। এছাড়া ২৭টি জাহাজ কোম্পানির সম্পদ জব্দ করারও অনুরোধ করে। পাশাপাশি উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ রাখার জন্য তাইওয়ানের এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করার অনুরোধ জানায় ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র বলছে, সারা বিশ্ব থেকে চোরাইপথে উত্তর কোরিয়া যে তেল ও কয়লার মতো জ্বালানি সংগ্রহ করছে তা প্রতিহত করতে এ ব্যবস্থা নেয়া দরকার।


ঢাকা, ০৩ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ