ওয়াশিংটনে চীনের নতুন রাষ্ট্রদূত শিন গ্যাং


Published: 2021-07-29 13:17:15 BdST, Updated: 2021-09-25 12:01:26 BdST

লাইভ ডেস্ক: যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্কের টানাপড়েন চলছে বহু বছর ধরেই। পাল্টাপাল্টি দোষারোপও চলছে। ইতোমধ্যে দুই দেশ একে অপরের ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

এ প্রেক্ষাপটে আশার বার্তার নিয়ে বুধবার ওয়াশিংটনে পৌঁছেছেন চীনের নতুন রাষ্ট্রদূত শিন গ্যাং। তিনি করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সাফল্য কামনা করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের দারুণ সম্ভাবনাও আছে বলে মন্তব্য করেন। খবর রয়টার্সের।

তিয়ানজিনে চীনা শীর্ষ কূটনীতিকদের সঙ্গে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী উউন্ডি শেরম্যানের উচ্চ পর্যায়ের বৈঠকের কয়েকদিন পরই ওয়াশিংটনে পৌঁছলেন শিন গ্যাং। ওয়াশিংটনে পৌছে তিনি যা বলেছেন, পরে তা যুক্তরাষ্ট্রে চীন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত হয়।

তিনি বলেন, ৫০ বছর আগে হেনরি কিসিঞ্জার চীনে একটি গোপন সফর করেছিলেন এবং চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক করার দরজা উন্মোচিত করেছিলেন। তিনি জানান, শীতল যুদ্ধের সময় দুই দেশের মধ্যে কার্যত কোনো সম্পর্ক ছিল না। এ কারণে তৃতীয় দেশ হয়ে চীনে গিয়েছিলেন কিসিঞ্জার।

শিন গ্যাং বলেন, ‘আমি বিশ্বাস করি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে সম্পর্কের দরজা উন্মোচিত হয়েছে, তা কখনোই বন্ধ হবে না। এটা পৃথিবীর প্রবণতা, সময়ের দাবি এবং মানুষের ইচ্ছা।’

এ সময় তিনি আশার বাণী ব্যক্ত করে বলেন, ‘যুক্তরাষ্ট্র কোভিড -১৯ মোকাবেলায় কঠোর লড়াই করছে এবং প্রেসিডেন্ট বাইডেনের নেতৃত্বে অর্থনীতি পূনরুদ্ধারের চেষ্টা করছে। আমি মহামারির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে দ্রুত বিজয় প্রত্যাশা করি এবং সব মার্কিনীদের শুভেচ্ছ জানাই।’

ঢাকা, ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।