চীনে আগুনে পুড়ে ১৪ জনের প্রাণহানি


Published: 2021-07-25 12:34:38 BdST, Updated: 2021-09-28 10:43:40 BdST

লাইভ ডেস্ক: চীনের উত্তর-পূর্বাঞ্চলের একটি গুদামে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের রাজধানী চ্যাংচুনে ওই গুদামটি অবস্থিত।

চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (২৪ জুলাই) সন্ধ্যায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। উদ্ধারকাজ এখনও চলছে। ওই ঘটনার প্রকাশিত ছবিতে দেখা গেছে, উদ্ধারকর্মীরা মই এবং ক্রেন দিয়ে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। ওই ভবনটির চারপাশ কাঁচ দিয়ে ঘেরা।

কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে সে বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে সিনহুয়া।
চীনে এ ধরনের দুর্ঘটনা নতুন নয়। ভবন নির্মাণের ক্ষেত্রে নীতিমালা না মানাই এর মূল কারণ। এর ফলে দুর্ঘটনা ঘটলে উদ্ধারকর্মীদের অনেক বেগ পেতে হয় আর হতাহতের শিকারও হন অনেকে।

এর আগে গত জুনে চীনের হেনান প্রদেশে একটি বোর্ডিং স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় ১৮ জন নিহত হয়। যার মধ্যে অধিকাংশই শিশু। পরে জানা যায়, ওই স্কুল ভবনে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল না।

এছাড়া ২০১৭ সালে বেইজিংয়ের অভিবাসী এলাকায় দুইবার অগ্নিকাণ্ডে ২৪ জন নিহত হয়। আর ২০১০ সালে সাংহাই আবাসিক ব্লকের একটি ২৮ তলা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৫৮ জন প্রাণ হারায়। সূত্র: এনডিটিভি।

ঢাকা, ২৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।