যুক্তরাষ্ট্রে আল জাজিরার বিরুদ্ধে মামলা


Published: 2021-03-02 15:59:39 BdST, Updated: 2021-04-21 11:37:00 BdST

লাইভ ডেস্ক: এবার আল জাজিরার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে। রাজ্যের ফেডারেল কোর্টে মামলাটি করে বঙ্গবন্ধু পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. রাব্বী আলম।

দেশটির স্থানীয় সময় গতকাল সোমবার (১ মার্চ) নিউইয়র্কে এক সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এরই মধ্যে মামলাটি শুনানীর জন্যে গৃহীত হয়েছে। মামলায় বিবাদী করা হয়েছে আল জাজিরা ইংলিশ, আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, ডেভিড বার্গম্যান, কনক সরোয়ার, ইলিয়াস হোসেনসহ আরও কয়েকজনকে।

মামলার আবেদনে বলা হয়, বিবাদীরা যোগসাজশ করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করে। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে তা ছড়িয়ে দেওয়া হয়। এই তৎপরতা বিদ্বেষপ্রসূত। এর মধ্যে দিয়ে বাদীর ক্ষতি হয়েছে এবং হচ্ছে, উল্লেখ করে তথ্যচিত্রটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য আদালতের আদেশ কামনা করা হয়েছে। এ ছাড়া মানসিক ক্ষতির দায় হিসেবে বিবাদীদের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলার আদায়ের নির্দেশ চাওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো: মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা।

ড. রাব্বী আলম বলেন, অনেকদিন ধরেই আল জাজিরা অপসাংবাদিকতা করে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এই গণমাধ্যমটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের একটি প্রতিবেদন সম্প্রচার করেছে, যা কিনা তাদের রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।