'ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি'


Published: 2020-02-19 20:15:10 BdST, Updated: 2020-04-04 12:10:46 BdST

লাইভ ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাানিয়েছেন ভারতের সঙ্গে এখনই বড় ধরনের কোনো চুক্তিতে যেতে চায় না যুক্তরাষ্ট্র। পরবর্তীকালে ভারতের সাথে বড় রকম চুক্তিতে যেতে আগ্রহী হলেও সেটি নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে করা সম্ভব হবে কি-না, এ বিষয়ে জানেন না ডোনাল্ড ট্রাম্প।

বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এসব তথ্য জানায়।

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে যাওয়ার কথা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। গত মঙ্গলবার এ বক্তব্যের মধ্য দিয়ে এখনই ভারতের সঙ্গে বড় কোনো বাণিজ্যিক চুক্তিতে যাচ্ছে না যুক্তরাষ্ট্র, সেটিই হয়তো স্পষ্টভাবে জানালেন। সাংবাদিকদের ট্রাম্প জানান, আমরা ভারতের সঙ্গে চুক্তিতে যেতে পারি। কিন্তু আমি বড় রকমের চুক্তি পরবর্তী সময়ের জন্য রেখে দিতে চাচ্ছি।

ভারত সফরের পূর্বেই দেশটির সঙ্গে কোনো বাণিজ্যিক চুক্তিতে যাবেন কি-না এ প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, আমরা ভারতের সঙ্গে খুব বড় একটি বাণিজ্য চুক্তিতে যাচ্ছি। আমরা সেটি করবো। কিন্তু নির্বাচনের পূর্বেই তা করা হবে কি-না আমি জানি না। কিন্তু ভারতের সঙ্গে খুব বড় চুক্তি হবে আমাদের।

সূত্রে জানা যায়, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার, যিনি ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী, ট্রাম্পের সঙ্গে ভারতের আসার সম্ভাবনা নেই তার। তবে তার আসার সম্ভাবনা সম্পূর্নভাবে উড়িয়েও দিচ্ছেন না কর্মকর্তারা।

এদিকে যুক্তরাষ্ট্র-ভারত বাণিজ্য সম্পর্ক নিয়ে অসন্তোষ প্রকাশ করে ট্রাম্প জানান, ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে ভারত সফর নিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করে জানান, মোদী আমাকে জানিয়েছেন বিমানবন্দরে থেকে নতুন স্ট্যাডিয়াম পর্যন্ত ৭০ লাখ মানুষ আমাদের স্বাগত জানানোর জন্য আসবে। এখনো নির্মাণাধীন হলেও সেটি পৃথিবীর সবচেয়ে বড় একটি স্ট্যাডিয়াম হতে চলেছে। এ বিষয়টি নিয়ে আমি খুবই উত্তেজিত।

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।