অযোধ্যা মামলার রায় ঘোষণা: রামমন্দির স্থাপনের নির্দেশ


Published: 2019-11-09 18:15:55 BdST, Updated: 2019-11-18 16:52:45 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: দশকের পর দশক ধরে ঐতিহাসিক বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যা মামলার রায়। প্রধান বিচারপতি রঞ্জন গগৈইয়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ৫ জন বিচারকের বেঞ্চ ভারত উপ-মহাদেশের এই উচ্চ ভোল্টেজ মামলার রায় দিলেন। রায়কে কেন্দ্র করে পুরো ভারতে বিরাজ করছে উত্তেজনা। ভারত উপমহাদেশ, বিশেষ করে মুসলিম বিশ্ব এদিকে সতর্ক দৃষ্টি রেখেছে।

অযোধ্যার রামজন্মভূমি-বাবরি মসজিদ ভুমি বিবাদ মামলার বহু প্রতিক্ষীত রায় ঘোষণা করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, শরদ অরবিন্দ বোরদে, এস আবদুল নাজির, অশোক ভূষন ও ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়কে নিয়ে গঠিত ৫ সদস্যের সংবিধান বেঞ্চ ঐক্যমতের ভিত্তিতে এই রায় ঘোষণা করেন। সুপ্রিম কোর্ট তাদের রায়ে বিতর্কিত স্থানেই মন্দির গড়ার কথা বলেছেন। এজন্য কেন্দ্রীয় সরকারকে মন্দির নির্মাণের জন্য তিন মাসের মধ্যে ট্রাস্ট গঠন করতে বলেছেন।

তবে সুপ্রিম কোর্ট রায়ে জানিয়েছেন, মুসলমানদেরর বঞ্চিত করা হবে না। তাদের অযোধ্যারই গুরুত্বপূর্ণ স্থানে মসজিদ নির্মাণের জন্য আলাদা ৫ একর জায়গা বরাদ্দ করা হবে। বিচারপতিরা সর্বসম্মতিক্রমে সুন্নী ওয়াকফ বোর্ড এবং নির্মোহী আখড়ার দাবি খারিজ করে দিয়েছেন।

ঢাকা, ০৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।