ভারতের আহমাদাবাদের নাম কর্ণাবতি করা হবে...


Published: 2018-11-08 10:04:00 BdST, Updated: 2018-12-15 02:02:23 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: এবার ভারতের আমেদাবাদের নাম বদলে কর্ণাবতি রাখার উদ্যোগী হয়েছে গুজরাট সরকার। কোনও আইনি বাধা না-থাকলে, খুব শিগগিরই আমেদাবাদের নাম বদলিয়ে কর্ণাবতী করার হবে বলে জানিয়েছে রাজ্য সরকার। খবর: টাইমস অব ইন্ডিয়া।

গুজরাটের উপ-মুখ্যমন্ত্রী নীতিন প্যাটেল এবিষয়ে সাংবাদিকদের জানান, 'এখনও মানুষ মনে করে আমেদাবাদের নাম বদলে কর্ণবতী করা উচিত। আইনি জটিলতা কাটাতে প্রয়োজনীয় সহযোগিতা যদি আমরা পাই, তাহলে সবসময় আমরা শহরের নাম বদলাতে তৈরি আছি।' আমেদাবাদই ভারতের একমাত্র শহর যেটি ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পেয়েছে।

ইতিহাস সাক্ষী, দ্বাদশ শতাব্দী থেকে আমেদাবাদে মানুষের বসবাস। তখন একে বলা হত অশবল। অনহিলওয়ারার চালুক্য শাসক কর্ণ অশবলের রাজা ভিলকে যুদ্ধে পরাস্ত করে সবরমতী নদীর ধারে কর্ণবতী নামে শহর গড়ে তুলেছিলেন। ১৪১১ সালে কর্ণবতীর কাছেই নয়া এক শহরের শিলান্যাস করেন সুলতান আহমেদ শাহ। সে সময় আহমেদ নামে পরিচিত জন পীরের নাম অনুসারে শহরটির নাম রাখা হয় আমেদাবাদ।

তবে আমেদাবাদের নাম বদলের বিষয়ে কংগ্রেস মুখপাত্র মণীশ দোশি বলেন, 'হিন্দুদের ভোট পেতেই অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠার চেষ্টা, আমেদাবাদের নাম বদলে কর্ণবতী করার প্রয়াস চালাচ্ছে বিজেপি। ক্ষমতায় আসার পর এই ইস্যুগুলিকে তারা ধামাচাপা দিয়ে দেয়। এরপর বছরের পর বছর ধরে শুধু হিন্দুদের প্রতারণা করে যায়।'

 


ঢাকা, ০৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।