ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগের আশঙ্কা


Published: 2018-11-07 09:37:13 BdST, Updated: 2018-12-11 20:06:47 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর উরজিত প্যাটেল পদত্যাগ করতে পারেন। আগামী ১৯ শে নভেম্বর ব্যাংকের পরিচালনা পরিষদের বৈঠকে পদত্যাগপত্র জমা দিতে পারেন বলে জানা গেছে। অর্থনীতি বিষয়ক অনলাইন প্রকাশনা সংস্থা মানি-লাইফ বুধবার এ খবর প্রকাশ করেছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রশাসন ঋণ দেয়ার ওপর নিষেধাজ্ঞা কমাতে চাইছে। একই সঙ্গে আরবিআইতে যে উদ্বৃত্ত রিজার্ভ জমা আছে তা ব্যবহার করতে চাইছে সরকার। এ নিয়ে সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে ওই উত্তেজনা দেখা দেয়।

মানিলাইফ রিপোর্টে বলেছে যে, যদি এই উত্তেজনা বা বিরোধ আরো তীব্র হয় তাহলে আরবিআইয়ের পরবর্তী পরিচালনা পরিষদের বৈঠকে উরজিত প্যাটেলের পদত্যাগের খুব বেশি সম্ভাবনা আছে। কারণ, তিনি সরকারের সঙ্গে লড়াই করতে করতে ক্লান্ত। এমন লড়াই করতে গিয়ে তার শারীরিক সমস্যা হচ্ছে। কতগুলো সূত্র উদ্ধৃত করা হয়েছে এ তথ্যের জন্য রিপোর্টে তা উল্লেখ করা হয় নি। এ বিষয়ে আরবিআইয়েরও তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায় নি।

মানিলাইফে ওই রিপোর্ট লিখেছেন ভারতের অর্থনীতি খাতের বর্ষীয়ান সাংবাদিক সুচেতা দালাল। নেতিবাচক রিপোর্ট করার জন্য তিনি সুপরিচিত। অন্যদিকে মানিলাইফের প্রতিষ্ঠাতাদের অন্যতম তিনি।

 


ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।