যৌন হয়রানির অভিযোগকারী ৯ নারীকে বরখাস্ত


Published: 2018-10-31 15:12:53 BdST, Updated: 2018-11-17 23:46:32 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: যৌন হয়রানির বিরোধী সামাজিক "#মি-টু" আন্দোলন এবার মহাভারতেও ছোঁয়া লেগেছে। অল ইন্ডিয়া রেডিও’তে (এআইআর) ৯ জন নারী যৌন হয়রানির অভিযোগকারীকে বরখাস্ত করেছে।

এ বিষয়ে অল ইন্ডিয়া রেডিও’র মহাপরিচালক ফায়েজ শেহরিয়ার বলেছেন, প্রতিটি অভিযোগ তদন্ত করে দেখেছে ইন্টারন্যাল কমপ্লেইন্টস কমিটি। শাহদোলের ঘটনার পর রত্নকর ভারতীয়কে অবিলম্বে শাহদোল থেকে বদলি করা হয়েছে। তাকে কড়া নজরদারিতে রাখা হয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, একজন প্রোগ্রাম সহকারী পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করার কারণে এআইআরের ৯ জন নারী অভিযোগকারীকে বরখাস্ত করা হয়েছে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের শাহদোল স্টেশনে।

অনলাইন টাইমস অব ইন্ডিয়া খবরে বলা হয়েছে, ভারতে যখন যৌনতা বিরোধী #মি-টু আন্দোলন ক্রমশ জোরালো হচ্ছে তখন ওই ৯ জন নারী কর্মী ওই স্টেশনের সহকারী প্রোগ্রাম পরিচালক রত্নকর ভারতী’র বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন প্রকাশ্যে। এছাড়াও তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দেয়া হয়েছে।

খোঁজনিয়ে জানা গেছে, এক বছর আগে রত্নকর ভারতীকে দোষী ঘোষণা করেছে এআইআরের ইন্টারনাল কমপ্লেইন্ট কমিটি। তা সত্ত্বেও নয়া দিল্লিতে এআইআরের সদর দফতরে ‘কড়া নজরদারির’ অধীনে তিনি অবস্থান করছেন।

ওদিকে অভিযোগকারী ৯ জন নারীকে তাদের কর্মক্ষেত্র থেকে বরখাস্ত করা হয়েছে। একই রকম অভিযোগ পাওয়া গেছে ধর্মশালা, ওবরা, সাগর, রামপুর, কুরুক্ষেত্র ও দিল্লি স্টেশন থেকেও। এসব স্টেশনের এআইআর কর্মীদের ইউনিয়ন বলছে, যেহেতু অভিযুক্তকে শুধু সতর্ক করে দেয়া হয়েছে, সেহেতু অভিযোগকারীদেরকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

 

 


ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।