সৌদি আরব ৬০০ কোটি ডলার ঋণ দেবে পাকিস্তানকে


Published: 2018-10-24 20:54:02 BdST, Updated: 2018-11-18 01:52:56 BdST

লাইভ ডেস্ক: নানান সমস্যার পরেও সৌদি আরব থেমে নেই। মুসলিম বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করেই চলেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী যে উদ্দেশ্য নিয়ে সৌদি আরবের বিনিয়োগ সম্মেলনে যোগ দিয়েছেন, তা অনেকটাই অর্জিত হয়েছে।

দেশটির অর্থনৈতিক সংকট কাটাতে ৬ বিলিয়ন ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর আগে গতকাল সৌদি আরবের উদ্দেশ্যে পাকিস্তান ত্যাগ করার পূর্বে ইমরান খান বলেন, তার দেশ ঋণ পেতে মরিয়া হয়ে উঠেছে। এ খবর দিয়েছে আল জাজিরা।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার

এক বিবৃতিতে বলেছেন, পাকিস্তানের অর্থনৈতিক সংকট কাটাতে এক বছরের চুক্তিতে ৩০০ কোটি ডলারের ঋণ প্রদান করতে আগেই রাজি হয়েছিল সৌদি আরব। এছাড়া, তেল আমদানির ক্ষেত্রে বিলম্বে মূল্য পরিশোধ সুবিধার আওতায় আরো দীর্ঘমেয়াদে আরো ৩০০ কোটি ডলারের ঋণ দেবে সৌদি আরব।

নির্ধারিত তিন বছর মেয়াদ শেষে এই সুবিধা পুনর্বিবেচনা করা হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এখন সৌদি সফরে রয়েছেন।

সফরকালে তিনি বাদশা সালমান বিন আব্দুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেন। এর পরই দু’দেশের মধ্যে ঋণ-চুক্তিটি স¤পন্ন হয়।

রিয়াদে আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে বক্তৃতা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, এই মূহুর্তে আমাদের সরকারের মূললক্ষ্য হল রপ্তানি বৃদ্ধি, আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো এবং ব্যাংকে বিদেশি রেমিটেন্সের প্রবাহ বাড়ানো। পাশাপাশি টাকা পাচারের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ গ্রহণ করা।

সৌদি আরবের সঙ্গে পাকিস্তানের অর্থনৈতিক ও কৌশলগত ঘনিষ্ট স¤পর্ক রয়েছে। এছাড়াও দেশটিতে কমপক্ষে ১৯ লাখ পাকিস্তানি শ্রমিক কর্মরত রয়েছে। সৌদি থেকে সবচেয়ে বেশি রেমিটেন্স আয় করে এমন দেশগুলোর মধ্যে পাকিস্তান অন্যতম।

প্রসঙ্গত, গত জুলাই মাসে ইমরান খান ক্ষমতায় আসার পর থেকেই তার সরকার তীব্র অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়।

রিয়াদের উদ্দেশ্যে দেশত্যাগ করার আগে ইমরান খান জানিয়েছিলেন, অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে সৌদি আরবের থেকে ঋণ পাবার জন্য তিনি মরিয়া।

 

ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।