"খাশোগি হত্যায় যুবরাজ জড়িত"


Published: 2018-10-24 19:39:35 BdST, Updated: 2018-11-18 02:04:24 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: সাংবাদিক জামাল খশোগি হত্যায় যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকতে পারেন বলে প্রথমবারের মতো স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাতকারে এ সন্দেহ প্রকাশ করেন তিনি।

সাক্ষাতকারে খাশোগি হত্যার সঙ্গে সালমানের জড়িত থাকার বিষয়ে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘যুবরাজ সালমান সাংবাদিক খাশোগি হত্যার সঙ্গে জড়িত থাকতে পারেন। কেননা ওখানে (কনসল্যুটে) এখন পর্যন্ত যা ঘটেছে তার অনেক কিছুই তিনি (যুবরাজ) আমার কাছ থেকে আড়াল করেছেন। তাহলে এটা খুব অনুমেয় যে কেউ ধরে নিবেন এর সঙ্গে (হত্যার) তার সম্পর্ক আছে।’

এছাড়াও তিনি বলেন, ‘বিভিন্ন দিক থেকে আমি যুবরাজকে সাংবাদিক খাশোগি হত্যার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন করেছি। তার কাছে আমার প্রথম প্রশ্ন ছিল, হত্যার প্রাথমিক পরিকল্পনা সম্পর্কে আপনি কি কিছু জানেন? কিন্তু তিনি এর উত্তরে আমাকে বলেছেন যে, এ ব্যাপারে কিছুই জানতেন না তিনি। যখন আমি তাকে আবার প্রশ্ন করি, এটার শুরু কিভাবে? তিনি তখন বলেন, এটা একেবারে নিচের দিক থেকে শুরু হয়েছে।’

এরপর সাংবাদিকরা যখন তাকে প্রশ্ন করেন, আপনি কি যুবরাজের এ কথা বিশ্বাস করেন? তখন বেশ খানিকটা সময় চুপ থাকার পর ট্রাম্প বলেন, ‘আমি তাদেরকে বিশ্বাস করতে চাই। আমি সত্যিই তাদের কথা বিশ্বাস করতে চাই।’ এর আগে খাশোগি হত্যার সঙ্গে সংশ্লিষ্টতা নেই বলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেয়া বিবৃতির পক্ষে কথা বলতে দেখা যায় তাকে।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সৌদি আরব সাংবাদিক জামাল খাশোগি হত্যা নিয়ে বেশ বিপদে পড়েছে। এ হত্যার ঘটনায় গোটা বিশ্বের গণমাধ্যমের কড়া নজর আর পশ্চিমা দেশগুলোর ক্রমাগত উদ্বেগই মূলত তাদের বিপদের কারণ। আর এ চাপ থেকেই নিখোঁজ হওয়ার ১৭ দিন পর খাশোগিকে হত্যার কথা স্বীকার করে সৌদি সরকার।

উল্লেখ্য, বিয়ের কাগজপত্র আনতে চলতি মাসের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে গিয়েছিলেন ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট ও সৌদি রাজতন্ত্রের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খশোগি। একটি সৌদি ঘাতক দল তাকে ওই কনসুলেটের ভেতরেই হত্যা করে বলে তুরস্কের তদন্তে বেরিয়ে এসেছে।

 

 

ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।