মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান


Published: 2018-09-11 15:03:29 BdST, Updated: 2018-11-17 11:06:05 BdST

ইন্টারন্যাশনাল লাইভ: মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি জাতিসংঘের আহ্বান। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য এটা অপরিহার্য বলেও জানিয়েছেন মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৩৯তম অধিবেশনে মিশেল জানান, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিক্ষোভরত শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে। মানহানির অভিযোগ আনা হয়েছে। তাদের সঙ্গে খারাপ আচরণের রিপোর্ট পাওয়া গেছে। এসব সহিংসতার জন্য যারা দায়ী তাদেরকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে, যাতে ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধ করা যায়।

এসময়ে তিনি আরো বলেন, দারিদ্র্য নিরসনে সফল হয়েছে বাংলাদেশ। মাদকবিরোধী অভিযানে হত্যা ও গ্রেপ্তারকে তিনি ‘ট্রাবলিং’ বলে আখ্যায়িত করেন। বলেন, মাদকবিরোধী অভিযানে হত্যা করা হয়েছে ২২০ জনকে, গ্রেপ্তার করা হয়েছে কয়েক হাজার মানুষকে। অভিযোগ আছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের। স্বাস্থ্য, শিক্ষা ও বিভিন্ন সুযোগকে ব্যবহার মাদক মোকাবিলার উন্নত পন্থা। এক্ষেত্রে মৃত্যুদণ্ড বা ডেথ স্কোয়াডের দিকে দৃষ্টি দেয়া উচিত নয় বলেও মন্তব্য কার হয়।

ওই অধিবেশনে তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে যে হত্যাকাণ্ড ও নির্যাতন চালানো হয়েছে তার ভবিষ্যৎ বিচারের জন্য তথ্যপ্রমাণ সংগ্রহ করা। জেনেভা থেকে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 


ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।