Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

২৬ বছর বয়সেই সুইডেনের মন্ত্রী ইরানি তরুণী রোমিনা

প্রকাশিত: ২১ অক্টোবার ২০২২, ০০:১৯

ছবি: সংগৃহীত

লাইভ ডেস্ক: মাত্র ২৬ বছর বয়সেই সুইডেনের মন্ত্রী হলেন ইরানি বংশোদ্ভূত তরুণী রোমিনা পৌরমোখতারি। সম্প্রতি সুইডেনের জলবায়ু ও পরিবেশমন্ত্রী হিসেবে দেশটির জোট সরকার তাকে নিয়োগ দিয়েছে।

পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের দেশে তিনিই সবচেয়ে কম বয়সী মন্ত্রী। দেশটির জলবায়ু মন্ত্রণালয়ে আগে ২৭ বছর বয়সী একজনের মন্ত্রী হওয়ার রেকর্ড ছিল। সর্বকনিষ্ঠ সুইডিশ মন্ত্রীর জন্ম সুইডেনের রাজধানী স্টকহোমে। এ খবর জানিয়েছে গ্লোবাল টাইমস।

এর আগে, তিনি সুইডিশ লিবারেল পিপলস পার্টির যুবশাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। সাম্প্রতিক সময়ে ইরানে মাশা আমিনির মৃত্যু ও চাপিয়ে দেওয়া হিজাব বিধির জন্য ইরান সরকারের সমালোচনায় সরব ছিলেন তিনি। তবে পরিবেশ-জলবায়ু বিষয়ে রাজনীতিতে তার কোনো ভূমিকা ছিল কি না তা জানা যায়নি।

গত মঙ্গলবার দেশটির নতুন প্রধানমন্ত্রী মডারেট পার্টির নেতা উলফ ক্রিস্টারসন তার মন্ত্রিসভা ঘোষণা করেন। তার ২৪ মন্ত্রীর মধ্যে ১১ জনই নারী। নাম ঘোষণার পর মঙ্গলবারই মন্ত্রীর দায়িত্ব নেন রোমিনা। মাত্র দু’বছর আগেও উলফের সমালোচনাতে পিছপা হননি রোমিনা। কারণ সুইডেনে অভিবাসন বিরোধী প্রভাবশালী উগ্র-ডানপন্থী দল সুইডেন ডেমোক্রেটসদের সঙ্গে নিয়েই জোট সরকার গঠন করতে বাধ্য হয়েছেন উলফ। ডানপন্থী দলটি সুইডেনের অভিবাসী ও অপরাধ দমনে সরকার কঠোর হবে এ শর্তে জোটে নিজেদের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে রোমিনা নিজেই অভিবাসী পরিবার থেকে উঠে আসা। সুইডেনের রাজনৈতিক অঙ্গনে রোমিনাই কেবল একমাত্র ইরানি বংশোদ্ভূত নারী নন। এ-বছর জুনে আলোচনায় এসেছিল আরেকজন ইরানি বংশোদ্ভূত কুর্দি নারী আমিনেহ কাকাবাভেহর নাম। আমিনেহ সুইডেনে স্বতন্ত্রভাবে লড়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সুইডেনে কুর্দিদের কণ্ঠস্বর তিনি।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ