শতাব্দীর সেরা ক্লাবের স্বীকৃতি পেল বার্সেলোনা


Published: 2021-03-25 14:44:05 BdST, Updated: 2021-06-17 15:48:04 BdST

স্পোর্টস ডেস্ক: ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) চোখে শতাব্দীর সেরা ক্লাব হয়েছে বার্সেলোনা।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত দুটি করে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ, ছয়টি লা লিগা জিতেছে দলটি। শুধু তাই নয় সেরাদের সেরা হতে ম্যাচে জয়ের সংখ্যা, গোল করা এবং হজম সব বিবেচনায় একবিংশ শতাব্দী সেরা নির্বাচিত হলো কাতালানরা।

২০০১ থেকে ১০ পর্যন্ত আইএফএফএইচএসের হিসেবে সেরা ক্লাব ছিল বার্সেলোনায়। টানা দ্বিতীয়বার এই খেতাব নিজেদের করতে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখকে পেছনে ফেলে ব্লাউগ্রানারা।

মার্কা জানিয়ছে, ফুটবলের গবেষণা বিষয়ক এই প্রতিষ্ঠানটির মতে, বার্সার মোট পয়েন্ট ২ হাজার ৮৭৭। দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের পয়েন্ট সংখ্যা ২ হাজার ৭৮২। ২ হাজার ৫৯৪.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে বায়ার্ন মিউনিখ।

তালিকার চতুর্থ স্থানে দখলে নিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। পঞ্চম স্থানে রয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

বার্সেলোনা ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। পাঁচটি করে চ্যাম্পিয়নস লিগ ও উয়েফা সুপার কাপ, তিনটি ক্লাব বিশ্বকাপ ও ২৬টি লা লিগা শিরোপা রয়েছে তাদের দখলে।

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।