Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বের ৩০ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স

প্রকাশিত: ৪ জুন ২০২২, ১০:৫৮

 ছড়িয়েছে মাঙ্কিপক্স

লাইভ ডেস্ক: বিশ্বের ৩০ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। আতঙ্ক ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে। এদিকে ক্রমেই মাঙ্কিপক্স পশ্চিমা দেশগুলোতে ছড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফ্রিকার বাইরে বিশ্বের কমপক্ষে ৩০টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স। এসব দেশে এখন পর্যন্ত ৫৫০ জনের অধিক রোগী শনাক্ত হয়েছে। এরই আতঙ্ক থেকে বাচঁতে নানান ওষধ আবিস্কার চলছে।

জানাগেছে ভাইরাসটি প্রথম শনাক্ত হয়েছিলো ১৯৭০ সালে। সাধারণত এই রোগটি পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোতে হয়ে থাকে। তবে বর্তমানে এটি আফ্রিকার বাইরেও শনাক্ত হচ্ছে। তাই রোগটি নিয়ে উদ্বেগ বাড়ছে প্রতিনিয়ত। আফ্রিকা ভ্রমণ করেননি, এমন অনেকের এই রোগ শনাক্ত হচ্ছে। ফলে বিষয়টি গবেষকদের ভাবিয়ে তুলেছে।

মাঙ্কিপক্স নিয়ে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত এক ব্রিফিংয়ে নাইজেরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের মহাপরিচালক ইফেদায়ো অ্যাডেটিফা বলেন, নাইজেরিয়ায় ২০১৭ সাল থেকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব চলছে। সেখানে এখন পর্যন্ত ৬০০ সন্দেহভাজন এবং প্রায় ২৫০ রোগী শনাক্ত হয়েছে।

বিশ্বের উন্নত দেশগুলোতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ায় এটি মোকাবিলায় শনাক্তকরণ পদ্ধতি ও টিকা সরবরাহে প্রতিশ্রুতি দিয়েছে বায়োফার্মাসিউটিক্যাল খাতের প্রতিষ্ঠানগুলো। এনিয়ে রীতিমত নানান গবেষণা চলছে।

ঢাকা, ০৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ