Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

করোনার নমুনা সংগ্রহে ভ্রাম্যমাণ বুথের কথা ভাবছে সরকার

প্রকাশিত: ৬ জুন ২০২০, ২৩:৫৯

লাইভ প্রতিবেদক: এবার করোনার নমুনা সংগ্রহে ভ্রাম্যমাণ বুথের কথা ভাবছে সরকার। কোভিড ১৯ শনাক্তকরণ পরীক্ষায় ভোগান্তি কমাতে ভ্রাম্যমাণ বুথের মাধ্যমে নমুনা সংগ্রহের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশেষজ্ঞরা মনে করেন, নমুনা পরীক্ষায় ধীরগতি বাড়াচ্ছে সংক্রমণের ঝুঁকি।

সংশ্লিস্টরা বলছেন, সুষ্ঠু ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ হলে অনেকটাই কমবে সে ঝুঁকি। তবে সতর্কতা আর বিশেষ নজরদারি নিশ্চিত করতে হবে বুথের সর্বোচ্চ সুরক্ষায়। নইলে এর সঙ্গে জড়িতরা পড়বে ঝুকিতে।

তবে জানা গেছে দেশে এখন অকেই বয়ে বেড়াচ্ছেন করোনাভাইরাসের লক্ষণ-উপসর্গ। নমুনা পরীক্ষার জন্য নেই চেষ্টার কোনো কমতি। কিন্তু পিছু ছাড়ছে না বিড়ম্বনা আর সময়ের অপচয়। তবে অনেকই নমুনা পরীক্ষা করাতে রাজিও নন বলে জানাগেছে।

সংশ্লিস্টরা আরো জানিয়েছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে জনসংখ্যা অনুপাতে নমুনা পরীক্ষার তালিকায় প্রায় তলানিতে বাংলাদেশের অবস্থান। বিপরীতে নমুনা পরীক্ষা অনুপাতে রোগী শনাক্ত হচ্ছে দ্বিতীয় সর্বোচ্চ।

গত দুই সপ্তাহ ধরে প্রায় প্রতিদিনই শনাক্তের হার ঘুরপাক পাচ্ছে ২০ শতাংশে, মোট আক্রান্তের ৫১ শতাংশই সংক্রমিত হয়েছেন এই ১৪ দিনে। বিশেষজ্ঞরা বলছেন এই সংখ্যা ভয়াবহ ভাবে বেড়ে যেতে পারে। তাই সময় অপচয় করা যাবে না। দ্রুত পদক্ষেপ আর সচেতনতাই পারে ঝুকি কমাতে।

আর এই পরিস্থিতিতে অবস্থায় সংক্রমণের গতি কমাতেই নমুনা পরীক্ষার হার বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের।
এব্যাপারে ডাক্তার মুশতাক হোসেন বলেন, যেসব ল্যাবরেটরিতে পরীক্ষা হচ্ছে তাতে পুরো ক্ষমতা দিয়ে কাজ করতে হবে। দেশে কোভিড-১৯ সংক্রমণ শুরুর দিকে সন্দেহভাজন ব্যক্তির বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতো আইইডিসিআর।

তবে মে মাসের শুরুতে বন্ধ হয়ে যায় প্রতিষ্ঠানটির নমুনা সংগ্রহ। দেশে এখন নমুনা পরীক্ষা হচ্ছে পঞ্চাশ কেন্দ্রে। আর নমুনা সংগ্রহে বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানের সহায়তায় বসেছে বুথ। তাতেও বিড়ম্বনা না কমায় এবার ভ্রাম্যমাণ বুথের কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ।

এসব নানান বিষয়ে স্বাস্থ্য বিভাগ অতিরিক্ত সচিব হাবিবুর রহমান বলেন, আমরা দেখি, কিছু মোবাইল বুথ খোলা যায় কিনা। কিছু মোবাইল বুথের ব্যবস্থা যদি নেয়া যায় ডিজি অফিসকে বলে তাহলে কিছুটা ঝামেলা কমতে পারে। তিনি বলেন এ ব্যাপারে বিশেষ টিম কাজ করছে। তাদের প্রতিবেদন পেলেই সিদ্ধান্ত হবে পাকাপাকি।

ঢাকা, ০৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ