বিশ্ব হার্ট দিবসে ল্যাবএইডের বিশেষ উদ্যোগ


Published: 2020-09-28 19:40:38 BdST, Updated: 2020-10-21 04:35:24 BdST

লাইভ প্রতিবেদকঃ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ল্যাবএইড হাসপাতালে পাঁচ (৫) জন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধা অথবা অতি দরিদ্রদের বিনা খরচে ওপেন হার্ট সার্জারী কিংবা এনজিওগ্রাম অথবা প্রসিডিউর করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ইনডোর ও আউটডোরের সকল হৃদরোগীদের জন্য বিশেষ উপহারের ব্যবস্থা রয়েছে। বিশ্বহার্ট দিবস উপলক্ষে এমন সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

“হৃদয় দিয়ে রুখবো হৃদরোগ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের ন্যায় এবছরও বিশ্বব্যাপী পালিত হবে বিশ্ব হার্ট দিবস। দিবসকে সামনে রেখে সোমবার (২৮ সেপ্টেম্বর, ২০২০) দুপুরে ল্যাবএইড হাসপাতালে এক ওয়েবিনারের আয়োজন করা হয়। ডাঃ মাহবুবুল ইসলামের সঞ্চালনায় ওয়েবিনারে বক্তা হিসাবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা. আব্দুজ জাহের, ডা. মাহবুবুর রহমান, ডা. এ পি এম সোহরাবুজ্জামান।

আরো বক্তব্য রাখেন ব্রিগেডয়িার জেনারেল ডা. খান মো. আসাদুল্লাহ হেল গালিব, সাংবাদিক মাসুদ কামাল। জীবনমুখি বক্তব্য উপস্থাপন করেন প্রফেসর ডা. আব্দুস জাহের। তিনি বলেন অতিরিক্ত ওজন আর অনিয়ন্ত্রিত জীবন যাপন হৃদরোগের অন্যতম প্রধান কারণ। হৃদরোগের লক্ষণ দেখার সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শও দেন তিনি।

ডা. মাহবুবুর রহমান বলেন হৃদরোগে তামাকের ভূমিকা মূখ্য। তাই হাসপাতালে ধূমপায়ীদের কোন রকম বিশেষ সুবিধা না দেয়ার কথা বলেন। সাংবাদিক মাসুদ কামাল তার বক্তব্যে কোন ধূমপায়ী রোগী যদি দীর্ঘ এক বছর ধূমপান ত্যাগ করেন এবং তার স্ত্রী বা পরিবারের সদস্য তা নিশ্চিত করেন, তবে এমন ব্যক্তিদের হাসপাতালের পক্ষ থেকে পুরস্কৃত করার প্রস্তাব রাখেন।

করোনার কারণে হৃদরোগের চিকিৎসায় অবহেলা বা ভীত না হওয়ার পরামর্শ দিয়ে ওয়েবিনারের সমাপ্তি ঘোষনা করেন সঞ্চালক ডাঃ মাহবুবুল ইসলাম।

দিবসটি উপলক্ষে ল্যাব এইড হাসপাতালে আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।

ঢাকা, ২৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।