করোনা ভাইরাস আমাদের যে ৫টি সুখবর দিয়েছে!


Published: 2020-03-28 12:43:37 BdST, Updated: 2020-06-04 12:56:24 BdST

লাইভ প্রতিবেদক : পুরো বিশ্ব করোনা ভাইরাস আতংকে ভুগছে। প্রতিদিনই মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। এর মাঝেও করোনা ভাইরাস আমাদের সুখবর দিয়েছে। আপনি কি চিন্তা করেছেন পৃথিবী দিনে দিনে বদলে যাচ্ছে। মানুষ উন্মুক্ত যৌনাচারে লিপ্ত হচ্ছে। ধর্ষণ বেড়ে যাচ্ছে। লিভ টুগেদারে আসক্ত হয়ে যাচ্ছে মানুষ। সন্ত্রাস বেড়ে যাচ্ছে। পরিবেশ দূষিত হয়ে যাচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পরিবার প্রথা ভেঙে যাচ্ছে। প্রযুক্তির কারণে পারিবারিক বন্ধন ভেঙে যাচ্ছে। তবে করোনা ভাইরাস আমাদের জন্য সুখবর নিয়ে এসেছে। চলুন জেনে নেয়া যাক কি সুখবর দিয়ে যাচ্ছে করোনা ভাইরাস।

১. ভালো কাজের অভ্যাস গড়ে তুলেছে। করোনার কারণে মানুষের মাঝে মৃত্যুভয় চলে এসেছে। তাই ভালো কাজের প্রতি আগ্রহ বেড়েছে।

২. পরিষ্কার-পরিচ্ছন্নতা বেড়েছে। করোনা ভাইরাসের কারণে প্রতিদিন নির্দিষ্ট সময় পরপর সাবান দিয়ে হাত-মুখ পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন মানুষ। পরিষ্কার কাপড় পরিধান করছেন। সর্দি-কাশি থেকে বাঁচতে ধুলোবালি এড়িয়ে চলছেন। মাস্ক ব্যবহার করছেন।

৩. করোনা ভাইরাসের কারণে ইবাদত বন্দেগীর প্রতি মানুষ আকৃষ্ট হয়েছেন। নিয়মিত নামাজ আদায় করছেন। মসজিদের পাশাপাশি গির্জা-মন্দির ও প্যাগোডায় প্রার্থনা করছেন মানুষ। সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করছেন। ধর্মের প্রতি সহনশীল হয়েছেন মানুষ। স্পেনে ৭শ বছর পর প্রকাশ্যে আজান হয়েছে। চীনে মুসলমানদের প্রতি সহনশীল হয়েছে সেদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

৪. পরিবেশ দূষণ কমেছে। করোনা ভাইরাসের কারণে রাস্তা ফাঁকা, গাড়ি নেই। তাই নেই পরিবেশ দূষণও।

৫. করোনা আতংকে মানুষ রাস্তায় বের হচ্ছে না। পরিবারের সঙ্গে থাকছেন। শত ব্যস্ততার মাঝেও যারা পরিবারকে সময় দিতে পারতেন না তারা এখন পরিবারের সঙ্গে থাকছেন। সামাজিক বন্ধন আরও শক্তিশালী করণে ভূমিকা রাখছে করোনা। সহমর্মিতা তৈরি হয়েছে। শুধু নিজে বাঁচুন এমন চিন্তা-ভাবনা থেকে দূরে সরে এসেছেন মানুষ। নিজে বাঁচার চেষ্টা করছেন, অন্যকে বাঁচার সুযোগ করে দিচ্ছেন। কারণ করোনা এমন মহামারী যা থেকে একা একা পরিত্রাণ পাওয়া যায় না। আপনি সতর্ক থাকলেও আশেপাশের অন্যরা অসতর্ক হলে রোগ ছড়িয়ে পড়তে পারে। তাই বেঁচে থাকার প্রয়োজনেই মানুষের মাঝে সহমর্মিতা বেড়েছে।


ঢাকা, ২৮ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।