করোনা আক্রান্ত চিনবেন যে ৩টি লক্ষণ দেখে


Published: 2020-03-27 21:20:59 BdST, Updated: 2020-05-25 22:48:31 BdST

লাইভ প্রতিবেদকঃ সারা বিশ্বে প্রতিদিন বেড়েই চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। দেশেও আক্রান্ত রোগীর সংখ্যা লাফিয়ে বাড়ছে। এই ভাইরাস অতি মাত্রায় ছোঁয়াচে হওয়ার কারণে আক্রান্ত ব্যক্তি হতে অবশ্যই নিজেকে আলাদা রাখতে হবে। আর তাই এই রোগের লক্ষণগুলো জেনে রাখা খুবই জরুরি। তবে করোনা ভাইরাস নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। অন্য লাখ লাখ ভাইরাসের সঙ্গে যুদ্ধ করেই কিন্তু আমরা সবাই বেঁচে আছি।

সাধারণ জ্বর সর্দি কাশি এই সময়ে হয়েই থাকে। আর তা হয় মূলত এই করোনা শ্রেণির ভাইরাসের কারণেই। এ কারণে বেশি আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

করোনা আক্রান্ত হলে প্রথমে রোগীর শরীরে প্রধান যে ৩ টি লক্ষণ দেখা দেবে তা নিচে ক্যাম্পাসলাইভ পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো:

১. কোনো মানুষের দেহে করোনা বাসা বাঁধলে প্রথম পাঁচদিন কাশির সঙ্গে শুকনো কফ থাকবে।

২. হঠাৎ করেই খুব বেশি জ্বর আসবে এবং সেই জ্বর চট করে নামতে চাইবে না।

৩. জ্বরের সঙ্গে শুরু হবে শ্বাসকষ্ট। এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়বে ফুসফুসে। ফুসফুস ফুলে ওঠা থেকে নানারকম সমস্যা শরীরে দেখা দেবে। সেই সাথে সারা শরীরে ব্যথা এবং সর্দি থাকবে।

এ সমস্ত কারণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দিতে পারে যেমন- মাথাব্যথা, পেশীতে ব্যথা, অস্থির লাগা ইত্যাদি।

এই লক্ষণগুলো প্রকাশ পেলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। নিজে সচেতন থাকুন সেই সাথে আপনার চারপাশের সকলকে সচেতন করুন।

ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।