Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'হিজাব বিতর্কে পরীক্ষা না দিলে দ্বিতীয় বার সুযোগ নয়'

প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ২৩:৪৮

লাইভ ডেস্ক: হিজাব নিয়ে বিতর্কের যেন শেষই হচ্ছে না ভারতে। এবার কর্ণাটকের প্রি ইউনিভার্সিটি এডুকেশন দপ্তর জানিয়ে দিলো নতুন ঘোষণা। তারা বলছে, হিজাব নিয়ে আন্দোলনের জেরে যারা চলতি বছরে দ্বিতীয় প্রি ইউনিভার্সিটি কোর্স (পিইউসি)-এর পরীক্ষায় বসেননি তারা নতুন করে আর পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না।

এদিকে রাজ্য সরকার বলছে, যে সব শিক্ষার্থী পিইউসি-র ব্যবহারিক পরীক্ষা দেননি, তাদের কোনো ভাবেই দ্বিতীয় বার সুযোগ দেওয়া হবে না।

হিজাব ইস্যুতে গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে দ্বিতীয় পিইউসি-র ব্যবহারিক পরীক্ষা হয়। এ সময় অনেক শিক্ষার্থী পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ফলে রাজ্য সরকারের এমন সিদ্ধান্তের কারণে বিপাকে পড়বেন তারা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হিজাব বিতর্কে অনুপস্থিত শিক্ষার্থীদের জন্য বিকল্প কিছু করার কথা ভাবছিলেন। ঠিক এমন সময় রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ব্যবহারিক পরীক্ষা যারা দেননি, তাদের অনুপস্থিত হিসেবেই চিহ্নিত করা হবে।

রাজ্যের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বি সি নাগেশ জানিয়েছেন, হাইকোর্টের অন্তর্বর্তী নির্দেশ সত্ত্বেও যারা হিজাব বিতর্কের জেরে প্র্যাকটিক্যাল পরীক্ষায় বসেননি, তাদের সম্পর্কে নতুন করে কী কোনও কিছু বিবেচনা করা সম্ভব? এমনটা হলে, যারা অন্য কোনও কারণে পরীক্ষা দিতে পারেননি, তারাও ফের সুযোগ চাইবেন। তা সম্ভব নয়।

জানা গেছে, দ্বিতীয় পিইউসি পরীক্ষায় মোট ১০০ পয়েন্ট থাকে। তার মধ্যে তাত্ত্বিকে ৭০ এবং ব্যবহারিকে ৩০ পয়েন্ট। সরকারের নতুন ঘোষণা অনুযায়ী, যারা ব্যবহারিক পরীক্ষা দেননি, তাদের ৩০ পয়েন্টের পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ থাকছে না। তবে ৭০ পয়েন্টের পরীক্ষায় নির্দিষ্ট নম্বর পেলে তাদের উত্তীর্ণ হওয়ার সুযোগ রয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার

ঢাকা, ২২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ