Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

"আইআইটি ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতা"

প্রকাশিত: ২ মার্চ ২০২২, ২৩:৪৫

লাইভ প্রতিবেদক: ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) পরিচালক প্রফেসর রঙ্গন ব্যানার্জি আইআইটি এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতার উপর গুরুত্বারোপ করেছেন। ইনস্টিটিউট ক্যাম্পাসে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকের সময় তিনি সহযোগিতার নতুন ক্ষেত্রগুলো অন্বেষণ করতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরেরও প্রস্তাব করেন।

সম্প্রতি নয়াদিল্লীতে বাংলাদেশ মিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, আইআইটি এর ইন্টারন্যাশনাল প্রোগ্রামের ডিন, অন্যান্য ডিন, প্রফেসর এবং রিসার্চ ফেলোরা সভায় উপস্থিত ছিলেন। মতবিনিময়কালে প্রফেসর ব্যানার্জী দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিদ্যমান একাডেমিক ও গবেষণার যোগসূত্র বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

এসময় তিনি বাংলাদেশের শিল্পকারখানা ও বিভিন্ন মেগা প্রকল্পের প্রয়োজন মেটাতে বিশেষায়িত মাস্টার্স এবং শর্ট কোর্সে অংশ গ্রহনের সুযোগ দেয়ার জন্য তাদের আগ্রহ ব্যক্ত করেন। আইআইটির পক্ষ থেকে টেক্সটাইল, খাদ্য প্রক্রিয়াকরণ এবং অবকাঠামো খাতে বিশেষ আগ্রহ প্রকাশ করেছে।

হাইকমিশনার আইআইটি-দিল্লীর অত্যাধুনিক ল্যাবরেটরিগুলোর সঙ্গে সহযোগিতা এবং আদানপ্রদানের প্রস্তাব করেন। এছাড়াও তিনি একাডেমিক গবেষণা এবং শিল্প খাতের মধ্যে সংযোগ স্থাপনের গুরুত্ব তুলে ধরেন। পরে তিনি আইআইটি-দিল্লীর বেশ কয়েকটি পরীক্ষাগার পরিদর্শন করেন।

ঢাকা, ০২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ