Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ ভারতীয় শিক্ষার্থীদের

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী ২০২২, ০৪:৫৪

লাইভ ডেস্ক: ইউক্রেনে অবস্থানরত সকল ভারতীয় শিক্ষার্থীদের দ্রুত দেশটি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি যুদ্ধ বেধে যাচ্ছে- এমন শঙ্কার মধ্যে এ নির্দেশনা জারি করা হয়। কিয়েভে ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করে। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

বিবৃতিতে বলা হয়, নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের সাময়িকভাবে ইউক্রেন ত্যাগের পরামর্শ দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে (ইউক্রেনের) বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের অপেক্ষা না করতে বলা হয়েছে।

যুদ্ধের শঙ্কার মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি রুশপন্থি অঞ্চল দোনেতস্ক এবং লুহানস্ককে ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেয় মস্কো। এর কয়েক ঘণ্টা পরই ওই দুই অঞ্চলে ‘শান্তি বজায় রাখায়’ সেনা মোতায়েনের সিদ্ধান্তের ঘোষণা দেয় দেশটি।

যুক্তরাষ্ট্র বলছে, এ ঘোষণা ‘ইউক্রেনে সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতার উসকানিবিহীন লঙ্ঘন।’

এদিকে মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পূর্ব ইউরোপে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর চলমান উত্তেজনার মধ্যেই এ ঘোষণার পরপরই ওই দুই অঞ্চলে সেনা মোতায়েনের নির্দেশ দেন পুতিন।

উল্লেখ্য যে, গত বছরের শেষ দিকে ইউক্রেনে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। সম্প্রতি বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়া আরও সেনা, যুদ্ধবিমান ও যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে।

ঢাকা, ২২ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ